রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

জেতেনি পাকিস্তান, র‌্যাংকিংয়ে নির্ভার বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার, সংবাদমেইল২৪ডটকমঃ | বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট  

জেতেনি পাকিস্তান, র‌্যাংকিংয়ে নির্ভার বাংলাদেশ

সেঞ্চুরির পথে অসি অধিনায়ক স্মিথের একটি নয়নকাড়া শট

ঢাকা: অধিনায়ক স্টিভেন স্মিথ ও হ্যান্ডসকম্বের ব্যাটিং নৈপুণ্যে বৃহস্পতিবার তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানকে সাত উইকেটে পরাজিত করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। পার্থে সহজ এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল স্মিথ শিবির।


পাকিস্তানের এমন হারে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে স্বস্তি পেল বাংলাদেশ। কারণ এই ম্যাচ জিতে গেলে বাংলাদেশকে টপকে সাত নম্বরে চলে যেত পাকিস্তান। আর বাংলাদেশকে নেমে যেতে হত আটে। র‌্যাংকিংয়ে বাংলাদেশের রেটিং এই মুহূর্তে ৯১, পাকিস্তানের ৯০।

টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে পাকিস্তান সংগ্রহ করে সাত উইকেট ২৬৩ রান। জবাবে ৩০ বল হাতে রেখেই তিন উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় অস্ট্রেলিয়া (৪৪.৫ ওভার)।


জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালোই করেন অসি ওপেনার ওপেনার ডেভিড ওয়ার্নার। তবে দলীয় ৪৪ রানের মাথায় প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। ২০ বলে নয় রান করা ওপেনার উসমান খাজাকে সাজঘরে ফেরান মোহাম্মদ আমির। এরপর জুনায়েদের বলে আউট হন ৩৫ রান করা মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নারও।

তবে ‍তৃতীয় উইকেট জুটিতে অস্ট্রেলিয়ার জয়ের ভিত গড়ে দেন অধিনায়ক স্মিথ ও হ্যান্ডসকম্ব। এই জুটিতে দুজন যোগ করেন ১৮৩ রান। ৮২ রান করে হাসান আলীর বলে উইকেটের পেছনে ক্যাচ দেন হ্যান্ডসকম্ব।


জয়ের জন্য বাকি কাজটুকু হেডকে সঙ্গে নিয়ে করেছেন অধিনায়ক স্মিথ। ওয়ানডে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি করে অপরাজিত থাকেন স্মিথ। দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি। ১০৪ বলে ১০৮ রানে অপরাজিত থাকেন স্মিথ (১১ চার ও একটি ছক্কা)। ২৩ রানে অপরাজিত থাকেন হেড।

এর আগে টসে হেরে আগে ব্যাট করতে নেমে ব্যাট হাতে তেমন কিছুই করতে পারেননি পাকিস্তানের ওপেনার ও অধিনায়ক মোহাম্মদ হাফিজ। ১৩ বলে ৪ রান করে তিনি হ্যাজলউডের শিকার। তবে ওপেনার শারজিল খান ও বাবর আজমের ব্যাটে বড় সংগ্রহের পথে আগায় পাক শিবির।

১০০ বলে সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস খেলেন বাবর আজম। ৪৭ বলে আট চার ও একটি ছ্ক্কায় ৫০ রান করে হেডের বলে বোল্ড শারজিল খান।

আসাদ শফিক (৫) দ্রুত ফিরলেও মিডল অর্ডারে শোয়েব মালিক ও উমর আকমলের ব্যাটে সম্মানজনক স্কোরে পৌঁছায় পাকিস্তান। দুজনেই করেন ৩৯ রান। ইমাদ ওয়াসিম ৯ রানে আউট হলেও মোহাম্মদ রিজওয়ান (১৪) ও মোহাম্মদ আমির (৪) ক্রিজে অপরাজিত ছিলেন।

৫০ ওভারে সাত উইকেটে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ২৬৩ রান। অস্ট্রেলিয়ার হলে বল হাতে হ্যাজলউড তিনটি, হেড দুটি, স্টানলেক ও কামিন্স একটি করে উইকেট লাভ করেন।

প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়া জিতেছিল ৯২ রানে। তবে দ্বিতীয় ওয়ানডেতে পাকিস্তান জেতে ৬ উইকেটে। অস্ট্রেলিয়ার মাটিতে পাকিস্তানের এই জয়টি ছিল এক যুগ পর। আগামী ২২ জানুয়ারি সিডনিতে অনুষ্ঠিত হবে চতুর্থ ওয়ানডে। ২৬ জানুয়ারি অ্যাডিলেডে অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৫:৩৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত