শনিবার ২২ জানুয়ারি, ২০২২ | ৮ মাঘ, ১৪২৮

ফিলিপাইনকে ‘তদন্ত প্রতিবেদন’ দেয়া হবে না: মুহিত

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬ | প্রিন্ট  

ফিলিপাইনকে ‘তদন্ত প্রতিবেদন’ দেয়া হবে না: মুহিত

ঢাকা: রিজার্ভ চুরির বিষয়ে সরকারের গঠিত কমিটির তদন্ত প্রতিবেদন ফিলিপাইনকে দেওয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

রোববার রয়টার্সের এক প্রতিবেদনে ফিলিপাইন তদন্ত প্রতিবেদন চায় বলে জানিয়েছে।


জবাবে সচিবালয়ে মুহিত সাংবাদিকদের বলেছেন, “রিজার্ভ চুরির পর গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আমাদের অভ্যন্তরীণ বিষয়। এটা কাউকেই দেওয়া হবে না।”

তিনি আরো বলেন, “২৯ মিলিয়ন ডলার ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে ফ্রিজ করা আছে। সেদেশের সুপ্রিম কোর্টের রায় পেলেই আমরা এই ২৯ মিলিয়ন ডলার ফেরত পাব। এটি পেতে বাংলাদেশের পক্ষ থেকে আমরা ফিলিপাইন সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি।”


এক প্রশ্নের জবাবে আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, “রিজার্ভের চুরি যাওয়া টাকা আমাদের। আমরা অবশ্যই টাকা ফেরত পাব।”

রোববার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, রিজার্ভ চুরির বিষয়ে বাংলাদেশের তদন্ত প্রতিবেদন দেখতে চায় ফিলিপাইন সরকার। দেশটির অর্থমন্ত্রী কার্লোস ডোমিনগুইজ বলেছেন, “ঢাকার প্রতিবেদনকে তারা গুরুত্ব দিচ্ছে।”


এর আগে অর্থ উদ্ধারে বাধা তৈরি করবে ‍যুক্তি দেখিয়ে তদন্তের স্বার্থে প্রতিবেদন প্রকাশ করা থেকে সরে যান মুহিত। বিষয়টি নিয়ে সংসদীয় কমিটির বৈঠকেও আলোচনা হয়। সেখানে বাংলাদেশ ব্যাংকের পক্ষে জানানো হয়, প্রতিবেদন মুহিতের কাছে রয়েছে।

রিজার্ভের চুরি হওয়া অর্থের সাড়ে ছয় কোটি ডলার উদ্ধারে ২৬ নভেম্বর ফিলিপাইন সফরে যায় আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। এই দলের সঙ্গে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বৈঠক হওয়ার কথা থাকলেও ‘চাপ প্রয়োগ করা হচ্ছে’—এমন কারণ দেখিয়ে বলে বৈঠকটি বাতিল করা হয়। যদিও রদ্রিগো দুতার্তে এর আগে চুরি হওয়া অর্থ ফেরতের দেওয়া হবে বলে অঙ্গীকার করেছিলেন।

তবে ওই বৈঠক বাতিল হলেও বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন ফিলিপাইনের অর্থমন্ত্রী কার্লোস ডোমিনগুইজ। সে সময় তিনি অর্থ উদ্ধারে ফিলিপাইনের পক্ষ থেকে যতটুকু করা সম্ভব, তা করবেন বলে আশ্বস্ত করেন।

সংবাদমেইল২৪.কম/এনআই/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:১৫ অপরাহ্ণ | সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত