মঙ্গলবার ৭ ডিসেম্বর, ২০২১ | ২২ অগ্রহায়ণ, ১৪২৮

ই-কমার্স নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা

অনলাইন ডেস্ক | সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

ই-কমার্স নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা

অনলাইনে কেনাকাটা বা ই-কমার্সের বিজ্ঞাপনের শেষের দিকে এখন থেকে বাধ্যতামূলকভাবে সতর্কবার্তা প্রচার করতে হবে। ৩ অক্টোবর রোববার বিকালে সরকারি এক তথ্যবিবরণীতে এই নির্দেশনা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সতর্কবার্তাটি হলো- ‘অনলাইন কেনাকাটায় প্রতারণা হতে সাবধান থাকুন, বাণিজ্য মন্ত্রণালয়’। এই সতর্কবার্তাটি ইলেক্ট্রনিক, প্রিন্ট ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত অনলাইন কেনাকাটার বিজ্ঞাপনের শেষে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এর ফলে ই-কমার্সের ক্ষেত্রে মানুষ সতর্ক হবে, যাতে প্রতারণার ঘটনা হ্রাস পাবে বলে মনে করছে বাণিজ্য মন্ত্রণালয়।

সম্প্রতি ই-কমার্স খাতে প্রতারণা ঠেকাতে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ জারি করা হয়। সে অনুযায়ী, অগ্রিম পরিশোধের ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা একই শহরের হলে ক্রয়াদেশের পরবর্তী ৫ দিন এবং ভিন্ন শহর বা গ্রামের হলে ১০ দিনের মধ্যে পণ্য সরবরাহ করতে হবে।

এর আগে ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণা ঠেকাতে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা জারি করে বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল।

এতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান কর্তৃক ভোক্তাসাধারণের প্রতারিত হওয়ার তথ্য পাওয়া যাচ্ছে। এ সমস্যা নিরসনে সরকার এরই মধ্যে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ জারি করেছে।

এ নির্দেশিকা অনুসারে- অগ্রিম পরিশোধের ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতা একই শহরে অবস্থান করলে ক্রয়াদেশ গ্রহণের পরবর্তী সর্বোচ্চ পাঁচদিন এবং ভিন্ন শহরে বা গ্রামে অবস্থিত হলে সর্বোচ্চ ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারির বিধান রাখা হয়েছে।

এতে বলা হয়, ডিজিটাল কমার্স পরিচালনাকারী প্রতিষ্ঠান থেকে সতর্কতার সঙ্গে পণ্য ক্রয়ের জন্য ক্রেতাসাধারণকে অনুরোধ করা হলো। একই সঙ্গে ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানসমূহের ব্যবসা পরিচালনায় ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১’ এর ব্যত্যয় দেখা গেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইট বন্ধ করাসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:৪৫ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত