রবিবার ৩ জুলাই, ২০২২ | ১৯ আষাঢ়, ১৪২৯

ভ্যাট আছে, ভ্যাট থাকবে: অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার।সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

ভ্যাট আছে, ভ্যাট থাকবে: অর্থমন্ত্রী

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, “ভ্যাট আছে ও ভ্যাট থাকবে। ভ্যাট-আইন সংশোধন করে আরোপিত প্যাকেজ-ভ্যাট কমানোর কোনো চিন্তা সরকারের আপাতত নেই। তবে আয়কর আহরণের পরিমান বৃদ্ধি পেলে ভ্যাট কমানোর বিষয়টি সরকার পুনঃবিবেচনা করবে। ক্ষুদ্র ব্যবসায়ীদেরও ভ্যাট দিতেই হবে।”

(১০ নভেম্বর) বৃহস্পতিবার সচিবালয়ে ব্যবসায়ী সংগঠন ‘ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির’ (ডিসিসিআই) ‘ট্যাক্স গাইড’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


দীর্ঘদিন ধরেই ২০১৬-১৭ অর্থবছরে প্রণীত নতুন ভ্যাট আইন বাতিলের দাবি জানিয়ে আসছে ক্ষুদ্র ব্যবসায়ীদের সংগঠনগুলো।

অর্থমন্ত্রী বলেন, ‘‘ক্ষুদ্র ব্যবসায়ীদের ভ্যাট দিতেই হবে। তারা দোকান বন্ধ রেখে যে আন্দোলন করছে, তার কোনও যৌক্তিকতা নেই। তাদের দাবি হচ্ছে, ভ্যাট দেব না। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ভ্যাট আছে ও ভ্যাট থাকবে।’’


তিনি আরও বলেন, “ভ্যাটবিষয়ক জটিলতা কমানো জন্য ব্যবসায়ীদের নিজেদের হিসাব-নিকাশ রক্ষণাবেক্ষণে আরও দক্ষতা অর্জনের পাশপাশি ইসিআর মেশিন ব্যবহারে অভ্যস্ত হয়ে ওঠতে হবে। ভবিষ্যতে সরকারের আয়কর আহরণের পরিমান বৃদ্ধি পেলে ভ্যাট কমানোর বিষয়টি পুনঃবিবেচনা করা হবে।”

বর্তমানে যেসব ক্ষুদ্র ব্যবসায়ী ও দোকান মালিক ভ্যাটের আওতায় আছেন তারা বছরে ১৪ হাজার টাকা ভ্যাট দিচ্ছেন, যা বর্তমান অর্থবছরে বাড়িয়ে ২৮ হাজার টাকার প্রস্তাব করা হয়েছে। আর এখানেই আপত্তি তাদের। এজন্য চলতি নভেম্বরের মধ্যে আইন অনুসারে বর্ধিত প্যাকেজ ভ্যাট না কমালে আগামী ডিসেম্বরে দোকানে তালা দিয়ে আন্দোলনে নামার হুমকি দিয়েছেন তারা।


ডিসিসিআইয়ের ট্যাক্স গাইট প্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যন নজিবুর রহমান, ডিসিসিআই সহ-সভাপতি খ আতিক-ই-রাব্বানী, ডিসিসিআইয়ের পরিচালক মোহাম্মদ শাহজাহান খান, একেডি খায়ের মোহাম্মদ খান, আসিফ এ চৌধুরী, কামরুল ইসলাম, মামুন আকবর, আলাউদ্দিন মালিক, মোক্তার হোসেন চৌধুরী, ওসমান গনি, এস রুমি সাইফুল্লাহ এবং ডিসিসিআইয়ের প্রাক্তন ঊর্ধ্বতন সহ-সভাপতি হায়দার আহমদ খান প্রমুখ।

আয়কর নিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, “আয়কর জমা দেয়ার পদ্ধতি তুলনামূলকভাবে জটিল এবং এক্ষেত্রে ডিসিসিআই প্রকাশিত ট্যাক্স গাইডটি বেশ সহায়তা দেবে। এনবিআর এ বছর ১৫০টি স্থানে আয়কর মেলার আয়োজন করেছে এবং ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়ানো হবে। যা সরকারের রাজস্ব আদায়ে সহায়ক হবে।’’

উল্লেখ্য, প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবিতে ব্যবসায়ী ঐক্য ফোরামের পূর্ণদিবস ধর্মঘট পালনের পর দাবি না মানায়, চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত সরকারকে সময় বেধে দিয়েছে। এর কয়েকদিন পর একই দাবিতে দোকানে তালা মেরে ঘরে বসে থাকার ঘোষণা দিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। দাবি মেনে নিতে সংগঠনটি অবশ্য সরকারকে নভেম্বর মাস পর্যন্ত সময় নির্ধারণ করে দিয়েছে।

সংবাদমেইল২৪.কম/এন আই/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত