সোমবার ১৫ আগস্ট, ২০২২ | ৩১ শ্রাবণ, ১৪২৯

২০২২ সালে করোনা পরিস্থিতি উন্নত হলে বাংলাদেশ থেকে হজ যাত্রীদের সুযোগ দিতে পারে সৌদি সরকার-মক্কায় ধর্ম প্রতিমন্ত্রী

সেলিম আহমেদ,সৌদি আরব থেকে: | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

২০২২ সালে করোনা পরিস্থিতি উন্নত হলে বাংলাদেশ থেকে হজ যাত্রীদের সুযোগ দিতে পারে সৌদি সরকার-মক্কায় ধর্ম প্রতিমন্ত্রী

ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, আগামী ২০২২ সালে করোনা পরিস্থিতি উন্নত হলে বাংলাদেশ থেকে হজ যাত্রীদের সুযোগ দিতে পারে সৌদি সরকার , এর জন্য ধর্ম প্রতিমন্ত্রী আগাম সৌদি আরবে সফর করে বাংলাদেশের ৩টি হজ মিশন পরিদর্শন করেন জেদ্দা, মক্কা ও মদিনা। আগামী ২০২২ সালের হজের আগে বাংলাদেশের হজ মিশনের কি কি করনীয় এবং জনবল বাড়ানোর কথা বলেছেন । গতকাল ১৪ সেপ্টেম্বর মঙ্গলবার মক্কা প্রবাসী বৃহত্তর ময়মনসিংহ আওয়ামী পরিবারের এক মতবিনিময় সভায় এসবকথা বলেন মন্ত্রী।

পবিত্র মক্কায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মক্কা প্রবাসী বৃহত্তর ময়মন্সিংহ আওয়ামীলীগের সভাপতি মোঃ নবীন খান ও সাধারণ সম্পাদক মোঃ সাঈদ খোকন ,সংগঠনের উপদেস্টা সফিকুল ইসলাম ,যুগ্ন সম্পাদক মোঃ সুজন,মনির সোহাগ,সিমুল, আসাদ সহ সংগঠনের নেতৃবৃন্দ।


মতবিনিময় সভায় ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান আরো বলেন বর্তমানে ডিজিটাল যোগ আইটি সেক্টরে হজ মিশনে কর্মীদের প্রয়োজন, তাই বাংলাদেশ থেকে আইটি সেক্টরে কাজ জানা কর্মী বাংলাদেশ থেকে সৌদি আরবের হজ মিশনে পাঠানো হবে । সৌদি আরবের বাংলাদেশের হাজীদের জন্য মেডিকেল হসপিটাল রয়েছে । মেডিকেলে অনেক ঔষধের মেয়াদ নেই । নতুন ভাবে আগামী ২০২২ সালের হজের আগে নতুন ঔষধ সহ মেডিকেলের সরঞ্জাম পাঠাতে হবে । হাজীদের সেবা দেয়ার জন্য দক্ষ ডাক্তার নার্স ও সেচ্ছাসেবক সহ বিভিন্ন সেক্টরে কর্মীদের প্রয়োজন ।

মন্ত্রী অফিদুল হক জেদ্দা , মক্কা ও মদিনা হজ মিশন সহ মেডিকেল পরিদর্শন করে এসব কথা বলেন । মন্ত্রীর সাথে ছিলেন মক্কা হজ অফিসার মোঃ জহিরুল ইসলাম । করোনা ভাইরাস বৈশ্বিক মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সৌদি আরবের অভ্যন্তরে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। বর্হিবিশ্ব থেকে কোন হজযাত্রী সৌদি আরবে গমনের সুযোগ পাননি। সে ধারাবাহিকতায় বাংলাদেশ থেকেও কোন হজযাত্রী পবিত্র হজব্রত পালনের নিমিত্ত সৌদি আরবে গমন করেননি ।


বেসরকারি ব্যবস্থাপনাই ২০২০ সালে হজে গমনের জন্য ৬১ হাজার ১৪২ জন ব্যক্তি নিবন্ধন করেছিলেন । ওই ব্যক্তিদের মধ্যে ৭ হাজার ৭১৯ জন ব্যক্তি তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং এখন ৫৩ হাজার ৪২৩ জন ব্যক্তি নিবন্ধিত রয়েছেন । প্রতিমন্ত্রী আরো বলেন, নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ অতিক্রান্ত হয়ে থাকলে ২০২২ সালে হজে গমনের ক্ষেত্রে তা নবায়নের ব্যবস্থা নেওয়া হবে ।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১২:২০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত