বুধবার ১০ আগস্ট, ২০২২ | ২৬ শ্রাবণ, ১৪২৯

১৯ ফেব্রুয়ারি সিটিটিসি ইউনিটের প্রতিবেদন দেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট  

১৯ ফেব্রুয়ারি সিটিটিসি ইউনিটের প্রতিবেদন দেয়ার নির্দেশ

ফাইল ফটো

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় করা মামলায় ১৯ ফেব্রুয়ারি পুলিশের কাউন্টার ট্রেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের তদন্ত প্রতিবেদন জমা ধেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।


সিটিটিসি ইউনিটের পরিদর্শক ও মামলার তদন্ত কমকর্তা এখন পর্যন্ত কোনো প্রতিবেদন দিতে ব্যর্থ হওয়ায় বৃহস্পতিবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট গোলাম নবী এ তিন নির্ধারণ করে দেন।

গত বছরের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের আশখাবাত বিমানবন্দরে জরুরি অবতরণে বাধ্য হয়। ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি নাট ঢিলে থাকায় এ বিপত্তি ঘটে।


ওই ত্রুটি মনুষ্যসৃষ্ট বলে প্রাথমিক তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়। এর পর প্রথমে ছয়জন পরে আরও তিন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এ ঘটনায় বিমানবন্দর থানায় সাময়িক বরখাস্ত নয় জনকে আসামি করে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(গ) ধারায় মামলা করেন বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এস এম আসাদুজ্জামান।

এজাহারে বলা হয়, বিভাগীয় তদন্তে ওই নয় জনের বিরুদ্ধে ‘পরস্পর যোগসাজশে অপরাধমূলক ষড়যন্ত্রের মাধ্যমে যন্ত্রপাতি নিয়ে অবহেলামূলক আচরণের মধ্য দিয়ে অন্তর্ঘাতমূলক কার্যক্রম করার’ প্রমাণ পাওয়া গেছে।


মামলার দুই দিনের মাথায় রাজধানীর বিভিন্ন এলাকা থেকে সাত আসামিকে গ্রেপ্তার করে পুলিশ। পরে বাকি দুজন আদালতে আত্মসমর্পণ করেন।

সাময়িক বরখাস্ত কর্মকর্তারা হলেন- বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এ সিদ্দিক, প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশলী মো. রোকনুজ্জামান, সামিউল হক, লুৎফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত