বুধবার ১০ আগস্ট, ২০২২ | ২৬ শ্রাবণ, ১৪২৯

হুমকির মুখে শ্রীমঙ্গলের বাইক্কাবিলের মাছের অভয়াশ্রম

শ্রীমঙ্গল প্রতিনিধি,সংবাদমেইল২৪.কমঃ | সোমবার, ২১ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

হুমকির মুখে  শ্রীমঙ্গলের বাইক্কাবিলের মাছের অভয়াশ্রম

সরকার ঘোষিত স্থায়ী মৎস্য অভয়াশ্রম শ্রীমঙ্গলের বাইক্কাবিলের চাপড়া খালে পাটি বাঁধ দিয়ে অবৈধভাবে মৎস্য আহরণ করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল।

এতে করে কমে যাচ্ছে গুরুত্বপূর্ণ এই জলাশয়ের মাছের উৎপাদন, প্রজাতি, বিভিন্ন জলজউদ্ভিদ ও প্রাণী বৈচিত্র্য। সরকারের সংশ্লিষ্ট দপ্তরের অবহেলা আর দৃষ্টিহীনতার কারণে হুমকির মুখে দাঁড়িয়েছে সরকার ঘোষিত বাইক্কাবিলের স্থায়ী মৎস্য অভয়াশ্রম।


বাইক্কাবিলের চাপড়া খালে পাটি বাঁধ দিয়ে অবৈধভাবে মৎস্য আহরণ বন্ধ এবং বিলে স্থাপনকৃত বাঁধটি উচ্ছেদ করে বিল রক্ষার দাবি জানিয়েছে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ করেছে বাইক্কাবিল ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠন। এর অনুলিপি কপি উপজেলা মৎস্য অফিসারকে দেয়া হয়েছে।

চলতি মাসের ৭ই নভেম্বর সংগঠনের সভাপতি পিয়ার আলী ও সাধারণ সম্পাদক মো. মিন্নত আলী স্বাক্ষরিত লিখিত অভিযোগ দায়ের করা হলেও নীরব ভূমিকা পালন করছে উপজেলা মৎস্য অধিদপ্তর।


বাইক্কাবিল ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠনের সভাপতি পিয়ার আলী বলেন, বাইক্কাবিলের পশ্চিম পাশে চাপড়া খাল এলাকার কতিপয় লোকজন ও মৎস্য অফিসের সঙ্গে আঁতাত করে পাটি বাঁধ দিয়ে অবৈধভাবে মাছ ধরছে, যা বাইক্কাবিলে মাছ চলাচল এবং মাছ উৎপাদনের জন্য ব্যাপক হুমকি হয়ে দাঁড়িয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক মো. মিন্নত আলী অভিযোগ করে বলেন, বিলে অবৈধভাবে স্থাপনকৃত পাটি বাঁধ তুলে নেয়ার জন্য সংগঠনের পক্ষ থেকে বেশ কয়েকবার অনুরোধ করা সত্ত্বেও তারা বাঁধটি তুলে নেয়নি। বাইক্কাবিল অভয়াশ্রম রক্ষার স্বার্থে বিলে অবৈধভাবে স্থাপনকৃত পাটি বাঁধ উচ্ছেদ করে স্থাপনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানায় সংগঠনটি।

শ্রীমঙ্গল উপজেলা মৎস্য অফিসার মো. শহীদুর রহমান সিদ্দিকী বলেন, উপজেলা নির্বাহী অফিসার নির্দেশ দেয়ার পর আমি ওই বিলে দুইবার গিয়ে বাঁধটি কেটে দিয়ে এসেছি। প্রয়োজনে আবার গিয়ে পাটি বাঁধটি কেটে দিয়ে আসবো।


সংবাদমেইল২৪.কম/এন আই/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৫৮ পূর্বাহ্ণ | সোমবার, ২১ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত