মঙ্গলবার ১৭ মে, ২০২২ | ৩ জ্যৈষ্ঠ, ১৪২৯

সৌদি আরবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পরিবর্তন

সৌদি আরব সংবাদদাতা: | বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

সৌদি আরবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পরিবর্তন

সৌদিতে প্রবেশের পূর্বে দেশটি অনুমোদিত করোনা টিকার পূর্ণ ডোজ বাইরের কোনো দেশ থেকে গ্রহণ করে সেদেশে গেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হয় না। যারা পূর্ণ ডোজ টিকা গ্রহণ করেননি তাদের সৌদি আরবে যাওয়ার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হয়।

(১৩ সেপ্টেম্বর) প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা মেয়াদের ক্ষেত্রে কিছুটা শিথিল করে রাজকীয় ফরমান জারি করেছে সৌদি সরকার। সৌদি সিভিল এভিয়েশন অথরিটি (গাকা) কর্তৃক প্রকাশিত সর্বশেষ নির্দেশনা অনুযায়ী সৌদি আরবে অনুমোদিত টিকাসমূহের কোনো একটি টিকার পূর্ণ ডোজ গ্রহণ না করে থাকলে অথবা সৌদি আরবের অনুমোদিত নয় কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন রয়েছে- এমন টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করলে সৌদি আরবে গিয়ে পূর্বের মতো সাত দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে না থেকে পাঁচ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে মর্মে জানানো হয়।


অর্থাৎ যারা বাংলাদেশ থেকে সৌদি আরব অনুমোদিত টিকাসমূহের একটি টিকা নিয়েছেন অথবা সিনোফার্ম/ সিনোভ্যাক টিকার ডোজ সম্পন্ন করেছেন তারা সৌদি আরবে আসতে হলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন প্যাকেজ গ্রহণ করতে হবে। তবে এবার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ৭ দিনের পরিবর্তে ৫ দিন করা হয়েছে। এর ফলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের খরচ কমে আসবে। কোয়ারেন্টিনে থাকার প্রথম ২৪ ঘণ্টার মধ্যে প্রথমবার আরটি-পিসিআর ও পঞ্চম দিনে দ্বিতীয়বার টেস্ট সম্পন্ন করা হবে। টেস্টে নেগেটিভ এলে কোয়ারেন্টিন শেষ হবে।

নতুন এ নিয়ম আগামী ২৩ সেপ্টেম্বর ২০২১ দুপুর ১২টা হতে কার্যকর হবে।


অপরদিকে সৌদিতে এক ডোজ কিংবা দুই ডোজ টিকা গ্রহণকারী যাদের তাওয়াক্কালনা অ্যাপে ইমিউন আছে তাদের বিষয়ে নতুন কোনো নির্দেশনা প্রদান করা হয়নি। ফলে ইমিউন থাকলে, তাওয়াক্কালনার স্ক্রিনশট, হেল্থ পাসপোর্ট এবং টিকার সার্টিফিকেটের প্রিন্ট কপি থাকলে বাংলাদেশ থেকে আসার সময় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন প্রয়োজন হয় না।

উল্লেখ্য, সৌদিতে আসার আগে যেকোনো অবস্থাতেই বিমানে আরোহণের সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর নেগেটিভ টেস্টের রিপোর্ট মুকিম পোর্টালে নিবন্ধন করার শর্ত রয়েছে।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১১:৫৬ অপরাহ্ণ | বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত