শুক্রবার ৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ অগ্রহায়ণ, ১৪২৮

সৌদিতে দক্ষ বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার আইন অনুমোদন

অনলাইন ডেস্ক : | শুক্রবার, ১২ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

সৌদিতে দক্ষ বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার আইন অনুমোদন

বিভিন্ন পেশায় দক্ষ বিদেশি পেশাজীবীদের নাগরিকত্ব দেয়ার বিষয়টি অনুমোদন দিয়েছে সৌদি সরকার। বৃহস্পতিবার  (১১ নভেম্বর) আরব নিউজের প্রতিবেদনে এই খবর দেওয়া হয়েছে।
একটি ডিক্রি জারি করে আইন, চিকিৎসা, বিজ্ঞান, সংস্কৃতি, খেলাধুলা ও প্রযুক্তিগত ক্ষেত্রে উচ্চ যোগ্যতা সম্পন্ন পেশাদারদের সৌদি আরবের নাগরিকত্ব দেওয়ার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য দক্ষতা সম্পন্ন বিদেশীরাই কেবল আবেদন করতে পারবেন।
২০১৯ সালে সৌদি আরবের শুরা কাউন্সিল প্রবাসীদের জন্য সম্প্রতি স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে রেসিডেন্ট পারমিট দেওয়ার বিধান রেখে একটি রেসিডেন্ট পারমিট আইনের খসড়া অনুমোদন দিয়েছিল। এর আওতায় পার্মানেন্ট বা টেম্পোরারি রেসিডেন্সি ভিসা অর্থাৎ স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে বসবাসের ভিসা যারা পাবেন, তারা বিশেষ কিছু সুবিধা ভোগ করবেন।
‘প্রিভিলেজড ইকামা’ নামে এই প্রকল্পটি সৌদি গ্রিন কার্ড নামেও পরিচিত। তিন বছর আগে দেশটির যুবরাজ মোহাম্মেদ বিন সালমান প্রথমবারের মতো সৌদি গ্রিন কার্ডের কথা উল্লেখ করেছিলেন।
সৌদি সরকারের লক্ষ্যমাত্রা বা ‘ভিশন-২০৩০’ বাস্তবায়নে বিভিন্ন পেশায় দক্ষ ও চৌকসদের আকৃষ্ট করতে এমন সিদ্ধান্ত নিয়েছে রাজপ্রাসাদ। সংশ্লিষ্টরা মনে করছেন, নাগরিকত্ব লাভকারী দক্ষ পেশাজীবীরা সৌদি আরবের বিভিন্ন খাতের উন্নয়নে অবদান রাখবেন।

 


 

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৭:৩২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত