বুধবার ১ ডিসেম্বর, ২০২১ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৮

সোমবার রাতের আকাশে ‘সুপারমুন’

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | সোমবার, ১৪ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

সোমবার রাতের আকাশে ‘সুপারমুন’

৬৮ বছরের মধ্যে সবচেয়ে উজ্জ্বল চাঁদ দেখা যাবে সোমবার রাতের আকাশে। ১৯৪৮ সালে চাঁদের এরকম উজ্জ্বলতম রূপ শেষবার দেখা গিয়েছিল। আবার দেখা যাবে ১৮ বছর পর ২০৩৪ সালের ২৫ নভেম্বর।

নাসার তথ্য অনুযায়ী, ফুলমুন বা পূর্ণিমা ঘটবে (১৩: ৫২ জিএমটি) বাংলাদেশ সময় ৭টা ৫২ মিনিটে। এসময় চাঁদের সঙ্গে পৃথিবীর দূরত্ব হবে ৩ লক্ষ ৫৬ হাজার ৫০৮ কিলোমিটার।


সোমবার চাঁদ পৃথিবীর ২ লাখ ২১ হাজার ৫২৩ মাইলের মধ্যে আসবে জ্যোতির্বিদেরা এমনটাই আশা করছেন।

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি সূত্রে জানা যায়, বাংলাদেশের আকাশ পরিষ্কার থাকলে সব এলাকা থেকেই চাঁদের এ শোভা উপভোগ করতে পারবে মানুষ। বাংলাদেশ সময় আজ সন্ধ্যা সাতটা থেকে দেখা যাবে সুপারমুন।


বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক এফআর সরকার বলেন, “সুপারমুন হলে চাঁদ পৃথিবীর কাছাকাছি আসে। সাধারণ সুপারমুনের ক্ষেত্রে চাঁদ ১২ শতাংশ বড় ও ১৪ শতাংশ উজ্জ্বল দেখায়। কিন্তু এবারের সুপারমুন ১৪ শতাংশ বড় ও ৩০ শতাংশ উজ্জ্বল দেখাবে। সুপারমুন হওয়ার সময় তীব্র জোয়ার- ভাটা প্রত্যক্ষ করা যাবে।”

জ্যোতির্বিদেরা ব্যাখ্যা দেন,  চাঁদ পৃথিবীর নিকটতম স্থানে এলেই সুপারমুন দেখা যায়। প্রদক্ষিণরত চাঁদটি নিজের কক্ষপথে পৃথিবীর যত কাছে আসে, ততই বেশি উজ্জ্বল ও বড় আকারে দৃশ্যমান হয়। ডিম্বাকার কক্ষপথের কারণে চাঁদের আকৃতি একেক সময় একেক রকম দেখা যায়।


তাদের মতে, ১৯৪৮ সালের পর পৃথিবীর এতটা কাছে আসছে চাঁদ। যুক্তরাষ্ট্রে সোমবার ভোরের দিকে এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সোমবার রাতে সুপারমুন দেখা যাবে।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:২৪ অপরাহ্ণ | সোমবার, ১৪ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত