সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

সেমিতে খেলতে কোহলিদের সামনে যেসব সমীকরণ

স্পোর্টস ডেস্ক : | বৃহস্পতিবার, ০৪ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

সেমিতে খেলতে কোহলিদের সামনে যেসব সমীকরণ

পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর আফগানিস্তানের বিপক্ষে এমন শঙ্কা নিয়েই মাঠে নেমেছিল ভারত। তবে খাদের কিনারে থাকা দলটা বেশ দাপটের সঙ্গেই টুর্নামেন্টে ফিরল। আবুধাবিতে বুধবার (৩ নভেম্বর) আফগানিস্তানকে ৬৬ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে ভারত। অবশ্য নিজেদের বাকি দুই ম্যাচে জেতার পাশাপাশি অন্যদের ফলের দিকেও তাকিয়ে থাকতে হবে কোহলিদের। সুপার টুয়েলভ পর্বের গ্রুপ-২ এর ম্যাচটিতে টস হেরে ব্যাট করতে নেমেছিল ভারত। ব্যাটারদের দুর্দান্ত পারফরম্যান্সের পর আলো ছড়ান বোলাররা। সুবাদে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে কোহলিরা।

রোহিত শর্মা ও লোকেশ রাহুলের রেকর্ড জুটিতে ২ উইকেটে ২১০ রানের পুঁজি গড়ে ভারত। এবারের আসরে এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ২০০ ছাড়ানো স্কোরই হলো এই প্রথম। জবাব দিতে নেমে আফগানরা করতে পেরেছে ৭ উইকেটে ১৪৪ রান। দলটির পক্ষে করিম জানাত ২২ বলে অপরাজিত ৪২ রান করেন। অধিনায়ক মোহাম্মদ নবি ৩২ বলে ৩৫ রান করেছেন। ভারতের পক্ষে মোহাম্মদ শামি সর্বাধিক ৩ উইকেট নেন। রবিচন্দ্রন অশ্বিন নিয়েছেন ২ উইকেট। এর আগে ব্যাটিংয়ে ভারতকে দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা ১৪০ রানের রেকর্ড জুটি উপহার দেন। তিন ও চারে নেমে রিশভ পন্ত ও হার্দিক পান্ডিয়া ঝড় তোলেন।


১৫তম ওভারের চতুর্থ বলে রোহিত শর্মা ফিরলে রাহুলের সঙ্গে তার ১৪০ রানের জুটির পতন হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই ভারতের সর্বোচ্চ ওপেনিং জুটি। করিম জানাতের শিকার হওয়ার আগে ৪৭ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৭৪ রান করেন রোহিত। রাহুল ১৭তম ওভারে গুলবাদিন নাইবের শিকার হন। ৪৮ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৯ রান করেছেন তিনি। এরপর পান্ডিয়া ও পন্তের ঝড়। ৩.৩ ওভারে এই দুজন যোগ করেন ৬৩ রান। পন্ত ১৩ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৭ রানে অপরাজিত থেকে যান। পান্ডিয়া ১৩ বলে অপরাজিত ৩৫ রান করেন ৪ চার ও ২ ছক্কায়। ম্যাচসেরা হয়েছেন রোহিত শর্মা।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জয়ের মুখ দেখলেও অঙ্কের বিচারে এখনো ছুটি হয়নি বিরাট কোহলিদের। কিভাবে ভারত শেষ চারে যেতে পারে? এই গ্রুপ থেকে পাকিস্তান শেষ চারে চলে গেছে আগেই। দেখে নেয়া যাক এই গ্রুপ থেকে অন্য কোন দলের শেষ চারে যাওয়ার সম্ভাবনা রয়েছে।


ভারত : আফগানিস্তানকে হারালেও নিজেদের হাতে কিছু নেই। শেষ দু’টি ম্যাচ জিততেই হবে বিরাট কোহলিদের। সেটা হলেও ভারতের পক্ষে শেষ চারে যাওয়া সম্ভব হবে না, যদি নিউজিল্যান্ডও বাকি দু’টি ম্যাচ জেতে। ভারত শেষ দু’টি ম্যাচ জিতলে ও নিউজিল্যান্ড আফগানিস্তানের কাছে হেরে গেলে তিন দলেরই ছয় পয়েন্ট করে হবে। তখন নেট রানরেট বিচার্য হবে। নেট রানরেটেও ভারত পিছিয়ে। ভারতের নেট রানরেট যেখানে +০.০৭৩, সেখানে আফগানিস্তানের +১.৪৮১। আর নিউজিল্যান্ডের +০.৮১৬। তাই শেষ চারের আশা জিইয়ে রাখতে ভারতকে শেষ দু’টি ম্যাচে বিশাল ব্যবধানে জিততে হবে। বিরাট কোহলিদের একটিই সুবিধা, গ্রুপের শেষ ম্যাচ যেহেতু তারাই খেলবে, নেট রানেরেট বিচার্য হলে তারা হিসেব করে খেলতে পারবে।

ভারতের সামনে ম্যাচ বাকি স্কটল্যান্ড (৫ নভেম্বর) ও নামিবিয়া (৮ নভেম্বর)।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৪৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত