রবিবার ৩ জুলাই, ২০২২ | ১৯ আষাঢ়, ১৪২৯

সুবিধাভুগিরা কখনো আল্লাহর মাহবুব বান্দা হতে পারেনা—আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | শনিবার, ৩১ মার্চ ২০১৮ | প্রিন্ট  

সুবিধাভুগিরা কখনো আল্লাহর মাহবুব বান্দা হতে পারেনা—আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী

বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় সভাপতি হযরত আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেছেন, কুরআনে পাক আমাদের জন্য আল্লাহর পক্ষ থেকে একটি বড় নেয়ামত। এ নেয়ামতের শুকরিয়া আমাদেরকে যথাযথভাবে আদায় করতে হবে। শুদ্ধ তেলাওয়াত প্রতিষ্ঠার দায়িত্ব নিষ্ঠা, সততা ও আখলাকের সাথে আনজাম দিতে হবে। তিনি বলেন, কুরআন তাদের জন্য নাজাতের ওসীলা হবে, যারা পরহেজগার, ঈমানদার ও দ্বীনদার। আজ ভ্রান্থবাদীরা কুরআনের তেলাওয়াতকে বিকৃত করে টুকরো টুকরো করে কুরআন তেলাওয়াত করে। রাসুল (সা.) তাদের ব্যাপারে ভবিষ্যৎ বানী দিয়ে গেছেন, এরা চিনির দানার মত করে কুরআন তেলাওয়াত করবে। এসকল ভ্রান্থবাদীরা রাসূল (সা.) কে আমাদের মত সাধারণ মানুষ মনে করে। অথচ খোদ আল্লাহ রাব্বুল আলামীন অন্যান্য নবী রাসূলকে কুরআনে যেভাবে সালাম দিয়েছেন আমাদের নবীকে সেভাবে সালাম দেননি। আমাদের নবীকে ভিন্ন তরীকায় সুন্দর উপস্থাপনায় সালাম দিয়েছেন। এথেকে বুঝা যায় রাসুলে কারিম (সা.) এর মর্যাদা সবার উপরে। তাই বলতে হয় যদি নবীকে কেউ ভালভাবে মেনে না নেয় তাহলে কুরআন তাদেরকে হেদায়াত করবেনা। তিনি আরো বলেন, ফুলতলী ছাহেব কিবলাহ একজন ইনসানে কামিল ছিলেন। তিনি ছিলেন একাধারে একজন রঈসুল কররা, মুহাদ্দিস, মুফাস্সির ও রাসুল প্রেমে দগ্ধ শায়ীরসহ শরীয়তের বিভিন্ন জ্ঞানে ব্যুৎপত্তি সম্পন্ন একজন মহান ব্যক্তিত্ব। তিনি ছিলেন আল্লাহর একজন মাহবুব বান্দা। সুবিধাভুগিরা কখনো আল্লাহর মাহবুব বান্দা হতে পারেনা। আজ সমাজে কিছু সুবিধাভুগি আলেমদের দেখা যাচ্ছে যারা স্থান ভেদে তাদের আকিদা পরিবর্তন করেন। ফুলতলী ছাহেব এ থেকে ব্যতিক্রম ছিলেন। তিনি জীবনের প্রথম থেকে আহলে সুন্নাত ওয়াল জামাআতের আকীদার উপর স্থির ছিলেন। তিনি আরো বলেন, একজন মানুষের প্রাপ্তি হচ্ছে আখিরাতের জীবনের প্রাপ্তি। ফুলতলী ছাহেব আমাদেরকে দুনিয়ার জীবন থেকে আখেরাতের জীবনের প্রতি উদ্বুদ্ধ করেছেন। তিনি আল ইসলাহ- তালামীযের কর্মীদের উদ্দেশ্যে বলেন, আপনারা মানব সেবায় এগিয়ে এসে আল্লাহর রাস্থায় জান-মাল খরচ করতে হবে, উত্তম চরিত্রবান হতে হবে। কারণ উত্তম চরিত্র ঈবাদতের শক্তি বহুগুণে বাড়িয়ে দেয়।

তিনি (৩১ মার্চ) শনিবার বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ ও বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া কুমিল্লা জেলা শাখার উদ্যোগে শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.)-এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার ও জেলা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন।
জেলা আল ইসলাহর উপদেষ্টা শাহ মোঃ আব্দুল জব্বার এর সভাপতিত্বে ও জেলা তালামীযের সভাপতি রবিউল ইসলাম ও জেলা আল ইসলাহর সাংগঠনিক সম্পাদক মাওলানা মোহাম্মদ শাহজাহানের যৌথ পরিচালনায় সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ হাসান চৌধুরী, প্রধান বক্তার বক্তব্য রাখেন তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি রেদওয়ান আহমদ চৌধুরী।
নগরীর আলেয়ারচরস্থ মায়ামী রিসোর্টে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন কুমিল্লা দারুল আমানের পীর ছাহেব মাওলানা আবু বকর সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক মাওলানা হাফেজ রুহুল আমীন, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আজির উদ্দিন পাশা, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসাইন জাহেদ, সহ-সাংগঠনিক সম্পাদক মাসুম আহমদ, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহাম্মদ উসমান গণি।


সকাল ১০ টা থেকে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, কুমিল্লা আলিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলান আব্দুল মতিন, সৈয়দপুর আলিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা আ.ত.ম ছালেহ উদ্দিন, লতিফিয়া কারী সোসাইটি ঢাকা জেলার সভাপতি মাওলানা ইকবাল খন্দকার, লতিফিয়া কারী সোসাইটি বুড়িচং উপজেলা সভাপতি মাওলানা মোহাম্মদ রুহুল আমীন ফকির ও শিবলাই দরবার শরীফের পীর ছাহেব মাওলানা রুহুল আমী প্রমূখ।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১১:৪১ অপরাহ্ণ | শনিবার, ৩১ মার্চ ২০১৮

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত