শুক্রবার ৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ অগ্রহায়ণ, ১৪২৮

সুপার টুয়েলভে যেতে বাংলাদেশের সামনে যে সমীকরণ

স্পোর্টস ডেস্ক : | বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

সুপার টুয়েলভে যেতে বাংলাদেশের সামনে যে সমীকরণ

স্কটল্যান্ডের কাছে অপ্রত্যাশিত হারের পর ওমানের বিপক্ষে দারুণ এক জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ওমানের বিপক্ষে জয়ে সেই আশা টিকে থাকলেও এখনই মূলপর্বে যাওয়ার নিশ্চয়তা পাচ্ছে না বাংলাদেশ। আজবৃহস্পতিবার পাপুয়া নিউগিনির বিপক্ষে জিততেই হবে মাহমুদউল্লাহদের। আর যদি স্কটল্যান্ডের বিপক্ষে ওমান জিতে, তাহলে বাংলাদেশের সামনে আসবে রান রেটের হিসাব।

পয়েন্ট টেবিলে ‘বি’ গ্রুপের শীর্ষ দল এখন স্কটল্যান্ড। টানা দুই ম্যাচ জেতায় ৪ পয়েন্ট তাদের। বাংলাদেশ আর ওমানের পয়েন্ট সমান ২ করে হলেও রান গড়ে এগিয়ে স্বাগতিকরাই। গ্রুপের সেরা হলেও স্কটল্যান্ডের দ্বিতীয় রাউন্ডে যাওয়া নিশ্চিত হয়নি। শেষ ম্যাচ জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৪। ওমান স্কটল্যান্ডকে হারালে তাদের পয়েন্টও হবে সমান ৪।


এই হিসাব শেষ হবে আজ বৃহস্পতিবার বাংলাদেশ-পাপুয়া নিউগিনি আর স্কটল্যান্ড-ওমানের ম্যাচ শেষে। বাংলাদেশ পিএনজিকে আর ওমান স্কটল্যান্ডকে হারালে তিন দলের পয়েন্ট সমান হলে রান গড়ে এগিয়ে থাকা দুই দল যাবে দুবাই।

এদিকে এত হিসেব নিকেশের ভিড়ে বাংলাদেশের জন্য আছে আরেকটি সহজ সমীকরণ। শেষ গ্রুপ ম্যাচে পাপুয়া নিউগিনিকে অন্তত ৩ রানে হারালেই ওমান-স্কটল্যান্ড ম্যাচের ফল নিয়ে আর ভাবারই কোন প্রয়োজন পড়বে না বাংলাদেশের। যদি বাংলাদেশ পরে ব্যাটিং করে তাহলে অন্তত ১ বল হাতে রেখেই জিততে হবে টাইগারদের। তাহলেই মূল পর্ব নিশ্চিত।


দুই ম্যাচ শেষে বাংলাদেশের মোট রান ২৮৭, আর বাংলাদেশের বিপক্ষে রান ২৬৭। ফলে সমীকরণটা বাংলাদেশের পক্ষে +২০। স্কটল্যান্ডের পক্ষে রান ৩০৫, বিপক্ষে ২৮২; অর্থাৎ +২৩। তার মানে স্কটল্যান্ডের নেট রান বাংলাদেশের চেয়ে মাত্র ৩ বেশি। শেষ ম্যাচে ৩ রানে জিতলে বাংলাদেশের নেট রান হবে +২৩। আর স্কটল্যান্ড ১ রানেও হারলে সেটা কমে হবে +২২।

এরপরেও যদি বাংলাদেশ ৩ রানের কম ব্যবধানে হারে আর স্কটল্যান্ডের রান রেট বাংলাদেশের সমান হয়, তাহলে হেড টু হেডে বাংলাদেশকে হারানোয় ওমানকে নিয়ে পরের রাউন্ডে যাবে স্কটল্যান্ড। এক্ষেত্রে বাদ পড়বে বাংলাদেশ। তবে মাহমুদউল্লাহরা অবশ্য এমনটা হতে দিতে চাইবে না, ভালো ব্যবধান রেখেই পিএনজিকে হারাতে চাইবে টাইগাররা।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:২৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত