মঙ্গলবার ৭ ডিসেম্বর, ২০২১ | ২২ অগ্রহায়ণ, ১৪২৮

সুদানে জরুরি অবস্থা জারি

বহির্বিশ্ব সংবাদ : | মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

সুদানে জরুরি অবস্থা জারি

সুদান পরিচালনাকারী সভরেন কাউন্সিলের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি ২০২৩ সালের জুলাইয়ের মধ্যে নির্বাচন আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছেন। এর আগে সুদানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদুক সহ মন্ত্রীসভার বেশিরভাগ সদস্যকে আটক করে দেশটির সামরিক বাহিনী।

এক প্রতিবেদনে জার্মানি সংবাদমাধ্যম ডয়েচভেলে জানায়, সুদানে তিন দশক ধরে
দায়িত্ব পালন করা ওমর আল-বশিরকে ২০১৯ সালের এপ্রিলে পদত্যাগে বাধ্য করা হয়। এর তিন মাস পর দেশ পরিচালনায় সামরিক ও রাজনৈতিক দলের নিয়োগ দেয়া ব্যক্তিদের নিয়ে একটি অন্তর্র্বতী সরকার গঠন করা হয়েছিল। ২০২৩ সাল শেষ হওয়ার আগে নির্বাচন আয়োজনের কথা ছিল তাদের। কিন্তু তার আগেই সোমবার এই ঘটনা ঘটলো। সুদানের রাজধানী খার্তুমের বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে৷ রাষ্ট্রীয় টেলিভিশনে দেশাত্মবোধক গান প্রচার করা হচ্ছে।


প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদুক আটক করে অভ্যুত্থানের পক্ষে বিবৃতি দিতে বলা হয়েছিল। কিন্তু তিনি তা না করায় তাকে গোপন কোনো জায়গায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

এদিকে, সরকারের বেসামরিক ব্যক্তিদের বিরুদ্ধে অব্যবস্থাপনা ও ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ এনেছিল সামরিক বাহিনী৷ এই অবস্থায় কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী ও রাজনৈতিক দল বেসামরিক মন্ত্রীসভা বিলুপ্ত করতে সামরিক বাহিনীর প্রতি ঝুঁকেছিল৷ গতমাসে ওমর আল-বশিরের সমর্থকরা অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন৷


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ২:১৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত