শনিবার ২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

সিলেটের কৃতি সন্তান তোফায়েল সামির ইন্তেকাল

বিশেষ প্রতিনিধি : | মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

সিলেটের কৃতি সন্তান তোফায়েল সামির ইন্তেকাল

বৃহত্তর সিলেটের কৃতি সন্তান, বিশিষ্ট ব্যাংকার ও ঢাকাস্থ জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি সিএম তোফায়েল সামি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ৬ ডিসেম্বর সোমবার দুপুর ২টার দিকে রাজধানীর একটি হাসপাতালে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন।
মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে, ভাই-বোন, নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।
সিএম তোফায়েল সামির পারিবারিক ঘনিষ্ঠজন লেখক খায়রুন নাহার চৌধুরী লাভলি জানান, সোমবার সকালে রাজধানীতে একটি সেমিনারে যোগ দিতে যাওয়ার পথে গাড়িতেই অসুস্থতাবোধ করেন। সেমিনারে শারীরিক অবস্থার অবনতি হলে স্পেশালাইজড হাসপাতালে নেওয়া হয়। সেখানেই তিনি চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। চিকিৎসকরা জানিয়েছেন তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।
তার মরদেহ এখন ধানমন্ডির বাসভবনে রাখা হয়েছে। মরহুমের নামাজে জানাজা আজ মঙ্গলবার (৭ ডিসেম্বর) বাদ জোহর ধানমন্ডি ঈদগাহ্ মসজিদে অনুষ্ঠিত হবে। পরে তাকে বনানী কবরস্থানে চিরদিনের জন্য সমাহিত করা হবে।
জনাব সামি বর্ণাঢ্য কর্মজীবন থেকে অবসর নেয়ার পর থেকে আমৃত্যু দেশের বিভিন্ন সামাজিক সংগঠন ও মানবতা হিতৈষী কর্মে সম্পৃক্ত ছিলেন। সিএম তোফায়েল সামির গ্রামের বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের বাহাদুরপুর গ্রামে। জমিদার পরিবারের সন্তান সাবেক এই বিশিষ্ট ব্যাংকার কয়েক দশক থেকে পরিবার নিয়ে ঢাকায় বসবাস করে আসছেন। অবসর জীবনে লেখালেখি ও সামাজিক কর্মকাণ্ডে সক্রিয় ছিলেন। তার ভাই সিএম শফি সামি ছিলেন সাবেক সচিব ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা।
তার জীবনের নানা অভিজ্ঞতা নিয়ে একটি আত্মস্মৃতি উৎস প্রকাশন থেকে প্রকাশের প্রস্তুতি চলছে। সি এম তোফায়েল সামী পান্ডুলিপির প্রায় শেষ পর্যায়ের সংযোজন-বিয়োজনের কাজ করছিলেন বলে জানিয়েছেন বইটির প্রকাশক গবেষক মোস্তফা সেলিম।
পররাষ্ট্রমন্ত্রীর শোক: এদিকে বিশিষ্ট ব্যাংকার ও সমাজসেবক তোফায়েল সামির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি। এক শোকবার্তায় তিনি বলেন, মরহুম তোফায়েল সামি দেশের ব্যাংকিং সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সমাজসেবক হিসেবে তিনি সাধারণ মানুষের কল্যাণে অনেক কাজ করে মানুষের ভালোবাসা অর্জন করেছেন। ঢাকাস্থ সিলেটিদের প্রাচীন সংগঠন জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি হিসেবেও তিনি অনেক সামাজিক দায়িত্ব পালন করেছেন। তিনি সাবেক রাষ্ট্রদূত ও তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা শফি সামির বড় ভাই। ড. মোমেন মরহুম তোফায়েল সামির বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
পরিবেশ মন্ত্রীর শোক : বিশিষ্ট ব্যাংকার, সমাজসেবক ও সিলেটবাসীর প্রাচীন সংগঠন জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি সি এম তোফায়েল সামির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।
সোমবার (৬ ডিসেম্বর) এক শোকবার্তায় মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
শোকবার্তায় পরিবেশমন্ত্রী জানান, উচ্চশিক্ষিত ও রুচিশীল সি এম তোফায়েল সামি জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি হিসেবে বিভিন্ন সামাজিক দায়িত্ব পালন করেছেন। সিলেটবাসীর সার্বিক কল্যাণে তিনি ছিলেন নিবেদিতপ্রাণ। সদালাপী এবং সজ্জন তোফায়েল সামির মৃত্যু সিলেটবাসীর জন্য এক অপূরনীয় ক্ষতি।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৯:০৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত