বৃহস্পতিবার ২৭ জানুয়ারি, ২০২২ | ১৩ মাঘ, ১৪২৮

সাকিব ধামাকায় দুই দল সাম্যাবস্থায়

স্পোর্টস রিপোর্টার, সংবাদমেইল২৪ডটকমঃ | শনিবার, ২১ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট  

সাকিব ধামাকায় দুই দল সাম্যাবস্থায়

ঢাকা: পেস, বাউন্স আর সুইংয়ের পসরা সাজিয়ে টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছিল বাংলাদেশি পেসাররা। দ্বিতীয় সেশনে সেই আঘাত ফিরিয়ে দেয় নিউজিল্যান্ড; টম লাথাম ও রস টেলরের জোড়া হাফসেঞ্চুরিতে নিয়ন্ত্রণ পুর্নদখলে নেয় তারা। তবে তৃতীয় সেশনে আবার ফিরে আসে টাইগাররা। বৃষ্টিতে আগেভাগেই দিনের খেলা শেষ হওয়ার আগে নিজেদের কোহিনুর সাকিব আল হাসানের তিন শিকারে ম্যাচে সাম্যবস্থা ফিরিয়ে আনে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

শনিবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৭১ ওভার ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ২৬০ রান সংগ্রহ করেছে। ৯৩ বল মোকাবেলা করে ৫৬ রান করে এক প্রান্ত আগলে রেখেছেন হেনরি নিকোলস, ৪ রান করে অপর প্রান্তে তাকে সঙ্গ দিচ্ছেন টিম সাউদি। কিউইরা ৩ উইকেট হাতে রেখে বাংলাদেশের প্রথম ইনিংসের চেয়ে ২৯ রান পিছিয়ে। এই অবস্থায় বাংলাদেশ আগামীকাল রোববার টেস্টের তৃতীয় দিন সকালে অবশিষ্ট তিন উইকেট নিয়ে এখনও লিড নিতে পারে; কিন্তু সেক্ষেত্রে তামিম ইকবালদের পথে কাঁটা হয়ে দাঁড়িয়ে আছেন হেনরি নিকোলস।


এদিন দিনের শুরুতে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমেই কামরুল ইসলাম রাব্বির জোড়া আঘাতের শিকার হয় নিউজিল্যান্ড। ১৪ দশমিক ২ ওভারের মধ্যেই সাজঘরে ফেরেন ওপেনার জিত রাভাল (১৬) ও কেন উইলিয়ামসন (২)। তবে তৃতীয় উইকেট জুটিতে দৃঢ়তা দেখিয়ে পরিস্থিতি সামলে নেয় ব্লাক ক্যাপসরা। ১০৪ রানের সেই জুটিকে ভাঙেন তাসকিন আহমেদ। ৩৮ দশমিক ৪ ওভারে ১১১ বলে ৬৮ রান করে ক্যাচ আউট হন লাথাম। সঙ্গীর বিদায়ের পর পথহারা টেলরও খুব বেশিক্ষণ দাঁড়াতে পারেননি। ৪৭ দশমিক ৩ ওভারে মেহেদির বলে দলীয় ১৭৭ রানে আউট হন ওয়েলিংটনের ব্যাটিং প্রতিভা। ৭৭ রান করে থামেন তিনি। এরপর ম্যাচ কিছুটা কিউইদের দিকে হেলে পড়ে। কারণ পঞ্চম উইকেট জুটিতে বাংলাদেশকে দারুণ ভুগিয়েছেন মিশেল স্যান্টনার ও হেনরি নিকোলস। নিউজিল্যান্ডের দলীয় ২৫২ রানে ওই জুটি ভাঙেন সাকিব। ৬৬ দশমিক ৪ ওভারে ব্যক্তিগত ২৯ রানে স্যান্টনার আউট হলে ওই জুটি ভাঙে। এরপর স্কোরবোর্ডে চার রান যোগ হওয়ার পর বিজে ওয়াটলিং (১) ও কলিন ডি গ্রান্ডহোমকে (০) দ্রুত আউট করেন বোলিং দলের সেরা ক্রিকেটার সাকিব। পরপর দুই ওভারে ১৪ বলের অন্তরে প্রতিপক্ষের তিন ব্যাটসম্যানকে শিকার করেন ওই বাঁহাতি।

এখন পর্যন্ত সাকিব ৭ ওভার হাত ঘুরিয়ে ৩২ রানের বিনিময়ে ৩টি উইকেট পেয়েছেন। ১৩ ওভারে ৪৮ রান খরচ করে দুটি উইকেট পান কামরুল ইসলাম রাব্বি। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন মেহেদি হাসান মিরাজ ও তাসকিন আহমেদ। প্রসঙ্গত, হাগলি ওভালে টেস্টের প্রথম দিনে টস হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৮৪ দশমিক ৩ ওভার ব্যাট করে ২৮৯ রান করে অলআউট হয়েছিল। সর্বোচ্চ ৮৬ রান করেছিলেন সৌম্য সরকার, ৫৯ রান এসেছিল সাকিব আল হাসানের ব্যাট থেকে। নিউজিল্যান্ডের হয়ে পাঁচটি উইকেট নিয়েছিলেন টিম সাউদি, চারটি ট্রেন্ট বোল্ট।


সংবাদমেইল২৪.কম/ইএ/এনএস

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১১:৪৩ পূর্বাহ্ণ | শনিবার, ২১ জানুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত