সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

সাকিবের অনন্য রেকর্ড

স্পোর্টস ডেস্ক : | রবিবার, ২৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

সাকিবের অনন্য রেকর্ড

সাকিব আল হাসান আজ (২৪ অক্টোবর) একটি রেকর্ড সম্পূর্ণ নিজের করে নিলেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট শিকার করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। এর মধ্য দিয়ে সাকিব এখন এককভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারি বোলার বনে গেছেন। এই মুহূর্তে তার উইকেট সংখ্যা ৪১টি। টি-টোয়েন্টি বিশ্বকাপে এতদিন সর্বোচ্চ ৩৯ উইকেট শিকার করে শীর্ষে ছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। আগের ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে মাত্র ৯ রানে ৪ উইকেট শিকারের মধ্য দিয়ে আফ্রিদিকে স্পর্শ করেন সাকিব আল হাসান।

এবারের ওমান ও সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপ শুরু করেছিলেন আফ্রিদির থেকে ৯ উইকেট পিছিয়ে থেকে। ওমানের প্রথম রাউন্ডের তিন ম্যাচে ৯ উইকেট শিকার করে ছুঁয়ে ফেলেন সাবেক পাকিস্তান অধিনায়ককে।


রোববার পঞ্চম ওভারে বোলিংয়ে আসেন সাকিব। ওই ওভারে ৫ রান দিলেও উইকেট পাননি। তবে দুই ওভার বিরতি দিয়ে আবার আসেন। এবার প্রথম বলেই তুলে নেন লঙ্কান ওপেনার পাথুম নিসাঙ্কাকে। আর তাতেই আফ্রিদিকে ছাড়িয়ে শীর্ষে চূড়ায় বসেছেন তিনি। দুই ওভার বোলিং করা সাকিবের এই মুহূর্তে উইকেট সংখ্যা ৪১টি। বিশ্বকাপে সাকিবের এই সাফল্যের ধারেকাছে কেউ নেই। কেননা, তার নিচে থাকা ছয় বোলারের কেউ আর বিশ্বকাপ খেলছেন না। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বীরা আছেন বেশ নিচের দিকে। কাছাকাছি আছেন ক্যারিবিয়ান দুই ক্রিকেটার ডোয়াইন ব্রাভো ও স্যামুয়েল বদ্রি। ব্রাভো ২৫ উইকেট নিয়ে ৯ নম্বরে আর বদ্রি ২৪ উইকেট নিয়ে আছেন ১০ নম্বরে।

সাকিব ২০০৭ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সব আসরে খেলেছেন। টানা সাত বিশ্বকাপ খেলে ২৯ ম্যাচে তার উইকেট ৪১। সাকিবের চেয়ে ৬ ম্যাচ বেশি খেলা আফ্রিদির উইকেট ৩৯। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের সেরা সাফল্য ছিল ২০১৬ সালে। সেবার বাঁহাতি এই স্পিনার পেয়েছিলেন ১০ উইকেট। ২০১৪ সালে ঘরের মাঠের বিশ্বকাপে বাঁহাতি স্পিনার পেয়েছেন ৮ উইকেট। ইতোমধ্যে ১১ উইকেটে নিয়ে আগের সব সাফল্য ছাড়িয়ে গেছেন তিনি।


টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি

সাকিব আল হাসান – ২৮ ইনিংসে উইকেট সংখ্যা ৪১টি, সেরা বোলিং ফিগার ৪/৯


শহিদ আফ্রিদি – ৩৪ ইনিংসে উইকেট সংখ্যা ৩৯টি , সেরা বোলিং ফিগার ৪/১১

লাসিথ মালিঙ্গা – ৩১ ইনিংসে উইকেট সংখ্যা ৩৮টি , সেরা বোলিং ফিগার ৫/৩১

সাইদ আজমল – ২৩ ম্যাচে উইকেট সংখ্যা ৩৬টি , সেরা বোলিং ফিগার ৪/১৯

অজন্থা মেন্ডিস – ২১ ম্যাচে উইকেট সংখ্যা ৩৫টি , সেরা বোলিং ফিগার ৬/৮

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:২৩ অপরাহ্ণ | রবিবার, ২৪ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত