বুধবার ১৯ জানুয়ারি, ২০২২ | ৫ মাঘ, ১৪২৮

সরকারের শেষ বাজেট হবে ৫ লাখ কোটি টাকার: অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | বুধবার, ১৬ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

সরকারের শেষ বাজেট হবে ৫ লাখ কোটি টাকার: অর্থমন্ত্রী

ঢাকা: বর্তমান সরকারের (২০১৮-১৯) এ  শেষ অর্থবছর  পাঁচ লাখ কোটি টাকার বাজেট দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

(১৬ নভেম্বর) বুধবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তেন ‘শিশুদের বাজেট পাঠ সহায়িকা’ শীর্ষক পুস্তিকার প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা জানান। অর্থ মন্ত্রণালয় ও ইউনিসেফ যৌথভাবে এ পুস্তিকাটি তৈরি করে।


পুস্তিকাটির প্রকাশনা উদ্বোধন করে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, “আমরা চেষ্টা করি আলাদাভাবে সবসময় শিশুদের জন্য গুরুত্ব দিয়ে বাজেট ঘোষণা করতে। তার পরও আগামী অর্থবছরের আগে শিশুদের কাছ থেকে মতামত ও পরামর্শ নেয়া হবে।”

কিভাবে মতামত পাঠানো যাবে উপস্থিত শিশুদের মধ্যে- এক শিশুর এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, “তোমরা ইচ্ছা করলেই অর্থমন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে, মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গিয়েও মতামত দিতে পার অথবা অর্থমন্ত্রণালয়ের ইমেইলে মতামত পাঠাতে পার।”


অনুষ্ঠানে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার বলেন, “শিশুবিষয়ক উদ্যোগসমূহে জাতীয় বাজেটে বরাদ্দের অনুপাত বাড়িয়ে ২০ শতাংশ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “কেবল বাজেট বাড়ালেই চলবে না বরং সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও সংস্থাকে কারিগরি সহায়তা দিতে অর্থবিভাবে একটি স্থায়ী ‘শিশুকেন্দ্রিক বাজেট ইউনিট’ প্রতিষ্ঠার বিষয়টি বিবেচনা করতে হবে। শিশুদের একটি সুন্দর জীবনের সূচনা দিতে তাদের পেছনে বিনিয়োগের চেয়ে ফলপ্রসূ ও কার্যকরী আর কোনো বিনিয়োগ নেই।”

এর আগে অনুষ্ঠানের শুরুতেই অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাবিবুর রহমান ‘শিশুদের বাজেট পাঠ সহায়িকা ২০১৬-১৭’ এর সংক্ষিপ্ত তথ্য তুলে ধরেন।


তিনি বলেন, “কিশোর-কিশোরীদের মাঝে সরকারি অর্থ ব্যয়ের প্রক্রিয়া এবং তাদের কল্যাণের ওপর এর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতেই পুস্তিকাটি তৈরি করা হয়েছে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পলিসি রিসার্চ ইনস্টিটিউট(পিআরআই) এর নির্বাহী পরিচালক আহসান-ই-মুনসুর, শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম প্রমুখ। সভাপতিত্ব করেন অর্থমন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ।

সংবাদমেইল২৪.কম/এন আই/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৩:০০ অপরাহ্ণ | বুধবার, ১৬ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত