বৃহস্পতিবার ২৭ জানুয়ারি, ২০২২ | ১৩ মাঘ, ১৪২৮

‘সবার দুঃখ তুলে ধরলেও সাংবাদিকদের নিয়ে ভাবে না কেউ’

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | রবিবার, ০৪ ডিসেম্বর ২০১৬ | প্রিন্ট  

ঢাকা: সরকারি চাকরিজীবীদের বেতন ভাতা দ্বিগুণ হারে বাড়লেও সাংবাদিকদের রুটি রুজির দাবি নবম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করা হচ্ছে না উল্লে্খ্য করে সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিকরা সবার দুঃখের কথা তুলে ধরলেও তাদের দুঃখ নিয়ে কারোর কোনো ভাবনা নেই।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (বিজেইউ) ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফজেইউ) উদ্যোগে এক সমাবেশে বক্তারা এ কথা বলেন।


এসময় তারা ৩১ ডিসেম্বরের মধ্যে নবম ওয়েজ বোর্ড ঘোষণা করার দাবিও জানিয়েছে।

সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, “আমরা পেশাদার সাংবাদিক, কিন্ত আমরা পেশাদার আন্দোলন করি না। সরকারি চাকরিজীবীদের সঙ্গে অন্যান্যদের বেতন বৈষম্য দূর করতে হবে। কারণ তারা যেখানে বাজার করে আমরাও সেখানে বাজার করি। তাদের সন্তানেরা যে স্কুলে লেখাপড়া করে আমাদের সন্তানেরাও একই স্কুলে লেখাপড়া করে।”


তিনি আরও বলেন, “তথ্যমন্ত্রী আশ্বস্ত করেছেন, ইলেকট্রনিক মিডিয়ার ওয়েজ বোর্ড বাস্তবায়নসহ ঘোষণা আসবে। আমরা তার কথার প্রতি বিশ্বাস রাখতে চাই। মন্ত্রী কথা রাখবেন সেটাই আমরা আশা করবো। যদি ওয়েজ বোর্ড বাস্তবায়ন না করা হয় তবে, পহেলা জানুয়ারি ঢাকায় সাংবাদিক মহা সমাবেশের মাধ্যমে বড় কর্মসূচির ঘোষণা দেয়া হবে।”

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ওমর ফারুক বলেন, “সরকারের ঘোষিত নতুন পে স্কেলের মাধ্যমে বাজারে বৈষম্যের দেখা দিয়েছে। সরকারি চাকরিজীবীদের স্ত্রী ও সন্তানেরা শপিংয়ের জন্য মার্কেটে ভিড় করছে। আর আমরা নবম ওয়েজ বোর্ড না পাওয়ায় বৈষম্যর শিকার হচ্ছি। ইলেক্ট্রনিক গণমাধ্যম বন্ধুদের ওয়েজ বোর্ড বাস্তবায়ন না করা হলে আমরা ওয়েজ বোর্ড মানবো না। যদি ৩১ তারিখের মধ্য ঘোষণা না দেয়া হয় তবে আমরা আগের ইতিহাসে ফিরে যেতে বাধ্য হবো।”


বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু বলেন, “বলতে লজ্জা হয়, একজন সাংবাদিক গাড়ির ড্রাইভারের সম পরিমাণও বেতন পান না। প্রকৌশলী, চিকিৎসকদের মাঝে কেউ দুস্থ না হলেও সাংবাদিকরা দুস্থ হয়। এমন বৈষম্য শুধু সাংবাদিকের সঙ্গে কেন। আমি বলবো মিডিয়াতে নারীদের ৩০ ভাগ অংশগ্রহণ নিশ্চিত করাসহ গণমাধ্যমে নারীদের আইন, এবং কাজের নিরাপত্তার বিধান বাস্তবায়ন করতে হবে।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটির নবনির্বাচিত সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, “শুধু নবম ওয়েজ বোর্ডের দাবিতেই আন্দোলন করলে হবে না। আন্দোলনে সাংবাদিকদের চাকরির নিশ্চয়তা প্রধান, মালিক পক্ষের সেচ্ছাচারিতা এবং সাগর রুনি হত্যাকাণ্ডের বিষয়টিও নিয়ে আসতে হবে।”

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুলের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন, দৈনিক ইত্তেফাকের ডেপুটি ইউনিট চিফ আল মামুন, বাংলাদেশ সংবাদ সংস্থার ডেপুটি চিফ রিপোর্টার কানাই চক্রবর্তী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়া, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক রাজু আহম্মেদ প্রমুখ।

সংবাদমেইল২৪.কম/জেসি/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৪৩ অপরাহ্ণ | রবিবার, ০৪ ডিসেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত