শনিবার ২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

সবার জন্য বুস্টার ডোজ বাধ্যতামূলক করেছে সৌদি আরব

অনলাইন ডেস্ক : | রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

সবার জন্য বুস্টার ডোজ বাধ্যতামূলক করেছে সৌদি আরব

সৌদি আরবে কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ বাধ্যতামূলক করা হয়েছে। আগামী বছরের ১ ফেব্রুয়ারি থেকে দেশটির নাগরিকসহ প্রবাসীদের ক্ষেত্রেও এটি বাধ্যতামূলক করা হয়েছে বলে এক ঘোষণায় জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
কোভিড টিকাগ্রহীতাদের জন্য বিশেষ অ্যাপলিকেশন তাওক্বালানায় ‘ইমিউন’ অপশনটি বুস্টার ডোজ নেয়ার প্রমাণ দেবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি গেজেট।
সূত্রের বরাতে সৌদি গেজেট আরও জানায়, দ্বিতীয় ডোজ নেয়ার আট মাস পার হলেই বুস্টার ডোজ নেয়া বাধ্যতামূলক করা হয়েছে।
৩ ডিসেম্বর শুক্রবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তার মাধ্যমে এ তথ্য জানিয়েছে। ওই বার্তায় বলা হয়, ১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ গ্রহণ করতে হবে। এই সিদ্ধান্ত আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। সেদিন থেকে বুস্টার ডোজ ছাড়া আর তাওক্বালানা অ্যাপে ইমিউন শো করবে না।
তাওক্বালানা অ্যাপে ইমিউন শো না করলে যে কোনো প্রকার আর্থিক, ব্যবসায়িক, সাংস্কৃতিক, বিনোদনমূলক, ক্রীড়া প্রতিষ্ঠান ও অনুষ্ঠানে প্রবেশ করতে দেয়া হবে না। সব সরকারি, বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠানে প্রবেশেও নিষেধাজ্ঞার মধ্যে পড়তে হবে।
সৌদি আরবে কাজের উদ্দেশ্যে কিংবা সেবা গ্রহণের উদ্দেশ্যে যে উদ্দেশ্যেই গমন করা হোক এবং বিমানে আরোহণ ও গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই বুস্টার ডোজ নিতে হবে।
এখন পর্যন্ত তাওক্বালানা অ্যাপে ইমিউন শো করার জন্য শর্ত ছিল দুই ডোজ টিকাগ্রহণ সম্পন্ন করা। বর্তমান নির্দেশনার ফলে আগামী ১ ফেব্রুয়ারি থেকে শর্ত হবে তিন ডোজ সম্পন্ন করা।

 


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১:৫০ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত