মঙ্গলবার ২৫ জানুয়ারি, ২০২২ | ১১ মাঘ, ১৪২৮

‘সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে বিরূপ মন্তব্য নয়’

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | মঙ্গলবার, ০৪ জুলাই ২০১৭ | প্রিন্ট  

‘সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে বিরূপ মন্তব্য নয়’

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে আপিল বিভাগের রায়ের বিষয়ে মন্তব্য করার ব্যাপারে সর্তক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি রায় নিয়ে কোন বিরূপ মন্তব্য না করতে মন্ত্রিসভার সদস্যদের নির্দেশনাও দিয়েছেন।

তিনি বলেন, “বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীন। তাই এই রায়ের বিরুদ্ধে কোনও ধরনের বিরূপ মন্তব্য করা যাবে না।”


সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এমন নির্দেশনা দিয়ে বলেন, “এই রায় প্রমাণ করে, দেশে বিচারবিভাগ স্বাধীন।”

মন্ত্রিসভার একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।


সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেয়া সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধন বাতিল করে হাই কোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে সরকার পক্ষের করা আপিল খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ।

মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি আলোচনায় আসে তাৎক্ষণিকভাবে।


কোনো ধরনের ‘ক্ষুব্ধ’ প্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, “বিচার বিভাগ যে স্বাধীন এটা তারই বহিঃপ্রকাশ। সুতরাং তারা যে রায় দিয়েছেন সে বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন নেই।”

এর আগে এ রায়ে হতাশা প্রকাশ করলেও রাষ্ট্রের সর্বোচ্চ আইনি কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, “এ রায়ের মাধ্যমেই প্রমাণিত হয়েছে বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগ স্বাধীন বলেই এ রায় দিতে পেরেছেন। তবে মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে পরবর্তী করণীয় ঠিক করা হবে।”

মন্ত্রিপরিষদ বৈঠক শেষে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকরা আইনমন্ত্রী আনিসুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, “প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। পূর্ণাঙ্গ রায় পাওয়া পর্যন্ত আমরা অপেক্ষা করব।”

এই রায়ের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “বিচারপতিদের অপসারণে সামরিক সরকারের করা সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলকে গণতান্ত্রিক ব্যবস্থাপনার সঙ্গে আদালত কেন সাংঘর্ষিক মনে করছেন না, তা আমার বোধগম্য নয়।”

তিনি বলেন, “আপিল বিভাগ একটি সংক্ষিপ্ত আদেশ দিয়ে আমাদের আপিল খারিজ করে দিয়েছেন। পূর্ণাঙ্গ রায় পেলে আমাদের করণীয় নির্ধারণ করব।”

এদিকে, সোমবার শহিদ মিনারে প্রয়াত করুণাময় গোস্বামীর মরদেহে শ্রদ্ধা জ্ঞাপন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “আপিল বিভাগের দেয়া রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর আওয়ামী লীগ এ বিষয়ে প্রতিক্রিয়া জানাবে।”

সংবিধান অনুযায়ী সংসদে রাষ্ট্রপতিকে ইমপিচ (অভিশংসন) করা গেলে বিচারপতিকে কেন অপসারণ করা যাবে না, এমন প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক। এই রায়কে সুপ্রিম কোর্টে বহাল রাখার সিদ্ধান্তটি সঠিক বলে মনে করেন না তিনি।

সংবাদমেইল২৪.কম/এমএস/এন আই

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:০৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ জুলাই ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত