শুক্রবার ৩০ সেপ্টেম্বর, ২০২২ | ১৫ আশ্বিন, ১৪২৯

শেষ দিনে কোন চমক দেখাতে পারবে বাংলাদেশ?

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট  

শেষ দিনে কোন চমক দেখাতে পারবে বাংলাদেশ?

ঢাকা: জিততে হলে করতে হবে ইতিহাস। টপকাতে হবে ৪৫৯ রানের পাহাড়। টেস্ট ইতিহাসের চতুর্থ ইনিংসে এমন টার্গেট ছুঁতে পারেনি কোন দল। হায়দারবাদ টেস্টে বাংলাদেশের সামনে তেমন লক্ষ্যই ছুঁড়ে দিয়েছে স্বাগতিক ভারত।

এমন লক্ষ্য স্পর্শ করার বেশ কঠিন। তার চেয়ে চেষ্টা করা ভালো ড্রয়ের। সোমবার টেস্টের পঞ্চম দিনে সেই কাজটি কি করতে পারবে বাংলাদেশ?


৪৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে হায়দরাবাদ টেস্টের চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১০৩ রান। শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের দরকার ৩৫৬ রান। অন্যদিকে ভারতের চাই বাকি সাত উইকেট।

রোববার শেষ বিকেলে টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়েছে বাংলাদেশ। একে একে বিদায় নিয়েছেন তামিম ইকবাল, সৌম্য সরকার ও মুমিনুল হক। চতুর্থ দিন শেষে ক্রিজে অপরাজিত আছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান। সাকিব ২১ ও রিয়াদ ৯ রান নিয়ে পঞ্চম দিনে ব্যাট করতে নামবেন।


চতুর্থ দিনের শেষ বিকেলে ব্যাট করতে নেমে শুরুতেই তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। ব্যক্তিগত ৩ রান করেই সাজঘরে ফেরেন তামিম। অশ্বিনের বলে অধিনায়ক কোহলির হাতে ক্যাচ দেন বাংলাদেশ ওপেনার।

যদিও আউটটি নিয়ে ছিল সামান্য সংশয়। কারণ প্রথম দফায় আউট দেননি আম্পায়ার। পরে রিভিউ চায় ভারত। রিভিউতে সফল স্বাগতিক শিবির। ব্যর্থ মনোরথে সাজঘরে ফেরেন তামিম।


দ্বিতীয় উইকেট জুটিতে সৌম্য সরকার ও মুমিনুল হক শুরুর বিপর্যয় সামাল দেন। এই জুটিতে যোগ করেন দুজন ৬০ রান। তারপরই হঠাত ছন্দপতন। রবীন্দ্র জাদেজার স্পিনে রক্ষণাত্মক ভঙ্গিতে ঠেকাতে গিয়ে প্রথম স্লিপে রাহানের হাতে ক্যাচ তুলে দেন সৌম্য।

৬৬ বলে ৪২ রান করে সাজঘরে ফেরেন সৌম্য। যার মধ্যে ছিল সাতটি চারের মার। এরপর সৌম্যের দেখানো পথে হাঁটেন সেট ব্যাটসম্যান মুমিনুল হকও। জাদেজার পর এবার অশ্বিনের আবির্ভাব। সতরর্কতার সঙ্গে খেলতে গিয়ে অশ্বিনের বলে স্লিপে রাহানের হাতে ক্যাচ দেন মুমিনুল। ৬৩ বলে ২৭ রান করেন মুমিনুল। ছোট্ট ইনিংসে মুমিনুল হাঁকিয়েছেন তিনটি চার।

শেষ পর্যন্ত দিনের বাকি সময়টা নির্বিঘ্নে কাটিয়েছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। চতুর্থ উইকেট জুটিতে তারা সংগ্রহ করে ২৮ রান। ভারতের হয়ে অশ্বিন দুটি ও জাদেজা নেন একটি করে উইকেট।

রোববার রাজীব গান্ধী স্টেডিয়ামে টেস্টের চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ভারত ২৯ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে। এর আগে প্রথম ইনিংসেই ২৯৯ রানের লিড পেয়েছিল স্বাগতিকরা। তাতে ভারতের মোট সংগ্রহ দাঁড়ায় ৪৫৮ রান।

এর আগে ভারত তাদের প্রথম ইনিংসে বিরাট কোহলির ২০৪, মুরালি বিজয়ের ১০৮, ঋদ্ধিমান সাহা ১০৬, চেতেশ্বর পূজারার ৮৩ ও আজিঙ্কা রাহানের ৮২ রানে ৬ উইকেটে ৬৮৭ রান করে ইনিংস ঘোষণা করেছিল। বাংলাদেশের পক্ষে তিনটি উইকেট নেন তাইজুল ইসলাম।

জবাবে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ১২৭ দশমিক ৫ ওভার ব্যাট করে ৩৮৮ রান করে অলআউট হয়। সর্বোচ্চ ১২৭ রান করেন মুশফিকুর রহিম, সাকিবের ব্যাট থেকে এসেছে ৮২ রান। ভারতের হয়ে তিনটি উইকেট পান উমেশ যাদব।

সংবাদমেইল২৪.কম/জেএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:৩০ অপরাহ্ণ | রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত