শুক্রবার ২১ জানুয়ারি, ২০২২ | ৭ মাঘ, ১৪২৮

শিক্ষার্থী সংকটে সরকারিসহ সিলেটে বন্ধ হচ্ছে ৭ কলেজ

সিলেট জেলা প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

শিক্ষার্থী সংকটে সরকারিসহ সিলেটে বন্ধ হচ্ছে ৭ কলেজ

সিলেট: শতভাগ ফেল এবং কোনো শিক্ষার্থী ভর্তি না হওয়ায় সিলেট নাইট কলেজ ও সুনামগঞ্জের সরকারি জুবিলী আদর্শ উচ্চবিদ্যালয় অ্যান্ড কলেজসহ সিলেট বিভাগের সাতটি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাচ্ছে।

এছাড়া একই কারণে সিলেটসহ সারাদেশের উচ্চ মাধ্যমিক পর্যায়ের ২১৯টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার পরিপত্র জারি করেছে শিক্ষামন্ত্রণালয়। গত বুধবার এ আদেশ জারি করা হয়।


বন্ধ হয়ে যাওয়ার তালিকায় অন্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে- দক্ষিণ সুনামগঞ্জের আব্দুল গফুর উচ্চ বিদ্যালয় ও কলেজ, মহিষখলা উচ্চ বিদ্যালয় ও কলেজ, জয়শ্রী উচ্চ বিদ্যালয় ও কলেজ, মৌলভীবাজারের কমলগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং কমলগঞ্জ বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ।

জানা গেছে, কলেজ ক্যাম্পাস, নিজস্ব ভবন, শিক্ষক স্বল্পতার কারণে এসব কলেজে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। সিলেট শিক্ষাবোর্ডের অনিয়মের কারণে শিক্ষার্থী শূন্য এসব প্রতিষ্ঠান রাজনৈতিক পরিচয়, অর্থকড়ি আর পেশিশক্তির প্রভাব খাটিয়ে অনুমোদন নেয়া হয়েছে। এতে শিক্ষা ব্যবস্থার চরম অবনতি ঘটছে।


তবে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ বলছে, যেসব কলেজ বন্ধের নির্দেশ এসেছে সেসব কলেজে বোর্ড থেকে অনেক আগেই পাঠদান বন্ধের নোটিশ দেয়া হয়েছে।

সিলেট শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক মোস্তফা কামাল আহমদ বলেন, “সুনামগঞ্জের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়কে শিক্ষামন্ত্রণালয় কলেজে উন্নীত করেছে। এ প্রতিষ্ঠানের অনুমোদন সিলেট শিক্ষাবোর্ড দেয়নি। ওই প্রতিষ্ঠানে কলেজ পর্যায়ে শিক্ষক না থাকায় ২০১১ সাল থেকে তারা উচ্চ মাধ্যমিক পর্যায়ে কোনো শিক্ষার্থী ভর্তি করে না। তবে অন্য ছয়টি প্রতিষ্ঠান বোর্ডের অনুমোদন নিয়েছে।”


তিনি আরো বলেন, “সাতটি প্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে শিক্ষামন্ত্রণালয়ের পরিপত্র আমাদের হাতে এসে পৌঁছেছে। আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।”

এদিকে, সুনামগঞ্জের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক মফিজুল হক মোল্লা বলেন, “আমি ২০১৪ সালে যোগদান করেছি। তখন থেকে কলেজ সেকশন নেই। শুনেছি ২০১১ সালে মন্ত্রণালয় এ প্রতিষ্ঠানকে কলেজে উন্নীত করেছে। তবে কোনো শিক্ষার্থী ভর্তি করা হয়নি তখন।”

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানায়, সারাদেশে এমন ভূঁইফোড় কলেজের সংখ্যা ২০৪টি। এর মধ্যে ১৮৪ কলেজের একাদশ শ্রেণিতে গত দুই বছর ধরে কোনো শিক্ষার্থীই ভর্তি হয়নি। আর ২০টি কলেজে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কোনো শিক্ষার্থী পাস করেনি। এসব কলেজের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে নথি উপস্থাপন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সংবাদমেইল২৪.কম/এল আর/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৪৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত