মঙ্গলবার ১৭ মে, ২০২২ | ৩ জ্যৈষ্ঠ, ১৪২৯

শিক্ষক হতে চায় কুলাউড়ার ভুকশিমইলের মামুন

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | বুধবার, ২২ মে ২০১৯ | প্রিন্ট  

শিক্ষক হতে চায় কুলাউড়ার ভুকশিমইলের মামুন

বিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীর মতো মামুনও। কিন্তু অন্য দশ জন শিক্ষার্থীর মতো তার আর্থিক অবস্থা ভালো নয়। জীবনের শুরুতেই দারিদ্রতা আর নানা অসঙ্গতির সঙ্গে নিত্য লড়াই করে এ পর্যন্ত এসেছে মামুন। নানা প্রতিকূলতার সাথে নিরন্তর সংগ্রাম করে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখছে সে। শিক্ষক হয়ে আগামীতে মানুষ গড়ার কারিগর হিসেবে সমাজ ও দেশের জন্য কাজ করতে চায়। কিন্তু আর্থিক সংকটে তার ওই স্বপ্ন কি পূরণ হবে? এমন সংশয়ে দিনকাল কাটছে মামুনের।

পিএসসি ও জিএসসি পরীক্ষার ধারাবাহিকতায় এবারের এসএসসি পরীক্ষায় কুলাউড়া উপজেলার ভুকশিমইল ইউনিয়নের বঙ্গবন্ধু আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে ৪.২৮ পেয়ে উত্তির্ণ হয়েছে মামুন।


মামুন মৌভলীবাজারের কুলাউড়া উপজেলার ভুকশিমইল ইউনিয়নের বাদে ভুকশিমইল গ্রামের ক্বারী আব্দুল মতিন ও রায়না বেগম দম্পতির ছেলে। ৫ বোন ও ২ ভাইয়ের মধ্যে মামুন তৃতীয়। পারিবারিক অভাব অনুটন ও অস্বচ্ছলতার কারনে ইতি মধ্যে বড় দুই বোনকে পাত্রস্থ করেছেন বাবা। অসুস্থ্য বাবা দীর্ঘ দিন ধরে কোনো প্রকার কাজ করতে পারছেন না। আগে মামুনের বাবা আব্দুল মতিন ইমামতি করলেও এখন অসুস্থতার কারনে করতে পারছেন না। আত্মীয়স্বজন ও এলাকাবাসীর সহযোগীতায় চলছে তাদের পরিবার। পরিবারের নির্ধারিত কোনো আয় নেই বললেই চলে। মামুন লেখাড়ার পাশাপাশি বাহিরে কাজ করে পরিবার ও ছোট ভাইদের লেখাপড়ায় আর্থিক যোগান দিয়ে আসছেন। কিন্তু ৯ সদস্যের পরিবার এটা দিয়ে চলতে অনেক কষ্ট হচ্ছে মামুনের বাবা-মা’র। চলতি মাসের ৬ মে এসএসসির ফলাফল প্রকাশের পর মামুন আনন্দিত হওয়ার পাশাপাশি হতাসও সে। আগামী দিনের লেখাপড়া খরচ নিয়ে মামুন দুশ্চিন্তায়। ভর্তি, বই ও সিলেটে থাকা খাওয়ার টাকা কিভাবে সংগ্রহ করা যায় এনিয়ে মামুন কুলকিনারা পাচ্ছে না।

একান্ত আলাপকালে মামুন বলে, আমাদের এলাকায় ভালো মানের গণিতের কোনো শিক্ষক নেই। এলাকার শিক্ষার্থীদের কথা মাথায় রেখে আগামীতে আমি গণিতের শিক্ষক হতে চাই।


মামুনের মা রায়না বেগম বলেন, পারিবারিক অভাবের কারনে ছেলেকে বিদেশ পাঠানোর সিদ্ধান্ত নিয়ে ছিলাম। কিন্তু লেখাড়ার প্রতি ছেলের প্রভল আগ্রহ থাকার কারণে তাকে পাঠাতে পারছি না। সে দেশে থেকে লেখাপড়া করতে চায়। কিন্তু এখন তার লেখাপড়া ও পরিবারের খরচ কিভাবে সংগ্রহ করব এনিয়ে চিন্তায় আছি।

মামুনের পরিবার প্রবাসী ও দেশে বসবাসরত সকলের সহযোগীতা চেয়েছেন। মামুনের পরিবারের সাথে সহজে যোগাযোগ করার জন্য তার মোবাইল নাম্বার দেয়া হল (০১৩০৯৩৫৯১৯৩)।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৩:৩৩ অপরাহ্ণ | বুধবার, ২২ মে ২০১৯

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত