শনিবার ৮ অক্টোবর, ২০২২ | ২৩ আশ্বিন, ১৪২৯

শাবি প্রশাসন ও ছাত্রলীগের কঠোর সমালোচনায় ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১৬ | প্রিন্ট  

শাবি প্রশাসন ও ছাত্রলীগের কঠোর সমালোচনায় ওবায়দুল কাদের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায় ও সেখানকার ছাত্রলীগের কঠোর সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধাররণ সম্পাদক ওবায়দুল কাদের। মারামারির জন্য ছাত্রলীগের বিরুদ্ধে আইনী ব্যবস্থা না নিয়ে বিশ্ববিদ্যালয় কেনো বন্ধ করে দেওয়া হলো, এ প্রশ্ন তুলেছেন সড়কমন্ত্রী।

ছাত্রলীগের নেতাকর্মীরা আইনের ঊর্ধ্বে কি না, এই প্রশ্নও রাথেন তিনি। একই তিনি উদ্যোগী হয়েই শাবির ক্লাস-পরীক্ষা খুলে দেওয়ার ব্যবস্থা করেন বলে জানান ওবায়দুল।


বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সুবর্ণ জয়ন্তির উদ্বোধনী অনুষ্ঠানে কাদের বলেন, “গতকাল বুধবার হঠাৎ করে দেখলাম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। কারণ ছাত্রলীগের দুই গ্রুপ মারামারি করেছে।

“এর জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিতে হয়েছে। এর জন্য কি আইন নেই? ছাত্রলীগ কি আইন কানুনের ঊর্ধ্বে? যে ছাত্রলীগ শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার পরিবেশ নষ্ট করে, সেই ছাত্রলীগের দরকার নাই।”


তিনি বলেন, “ছাত্রলীগের দুই গ্রুপ মারামারি করেছে, এর জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ অর্থাৎ মাথা ব্যথার জন্য মাথা কেটে ফেলতে হবে- আমি এর বিপক্ষে। এর জন্য তো আইন আছে, আইন অনুযায়ী জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

“আমি সঙ্গে সঙ্গে ওখানে কথা বলেছি, ছাত্রলীগকে বলেছি যারা এর সঙ্গে জড়িত তাদের বহিষ্কার করতে। আর প্রশাসনকে বলেছি, তাদের গ্রেপ্তার করতে।”


বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, “সেখানে ক্যম্পাসে পুলিশকে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে পুলিশ জানিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমি বলেছি, পুলিশ ঢুকতে দিলেন না, সতিত্ব ও শুচিতা নষ্ট হবে।

“কিন্তু বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়ে কি শুচিতা থাকল? আমি সেখানে ক্লাশ খুলে দেওয়ার ব্যবস্থা করলাম। এটা একটা দৃষ্টান্ত করে দিলাম। অন্যান্য বিশ্ববিদ্যালয়ও যেন এটা অনুসরণ করে।”

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে বুধবার ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের পর ১৭ দিনের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। এরপর উপাচার্যকে তার কার্যালয়ে ২১ ঘণ্টা অবরুদ্ধ করে সংস্কৃতিকর্মীদের আন্দোলনের মুখে বন্ধের সিদ্ধান্ত বাতিল করে বৃহস্পতিবারই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়গুলোতে অস্থিরতার জন্য শিক্ষকদেরও দায়ী করেন সাবেক ছাত্রলীগ সভাপতি ওবায়দুল কাদের।

“আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা এত বেশি রাজনীতিতে জড়িয়ে পড়েন, যেটা দরকার নেই। আর এটা তারা করেন পদোন্নতি ও নিজেদের বলয় তৈরি করার জন্য। আমি বলছি- না, শিক্ষকদের রাজনীতি করা অভিপ্রেত নয়, রাজনীতির প্রতি তাদের সমর্থন অবশ্যই থাকবে।”

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৫:৩৮ অপরাহ্ণ | শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত