বৃহস্পতিবার ২৭ জানুয়ারি, ২০২২ | ১৩ মাঘ, ১৪২৮

শনিবার সিলেট জেলায় সাড়ে ৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

সিলেট প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ০৩ আগস্ট ২০১৭ | প্রিন্ট  

শনিবার সিলেট জেলায় সাড়ে ৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় বলেছেন, শিশুদের শারিরীক ও মানসিক বিকাশে ভিটামিন ‘এ’ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করা এবং রাতকানা রোগের প্রাদূর্ভাব এক শতাংশের নিচে কমিয়ে আনা এবং তা অব্যাহত রাখতে সাহায্য করে। আমাদের নতুন প্রজন্মকে সুন্দরভাবে গড়ে তুলতে যার যার অবস্থান থেকে দায়িত্ববোধ নিয়ে কাজ করতে হবে।


জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যম্পেইন সফলের লক্ষ্যে সিলেট সিভিল সার্জন অফিস-এর উদ্যোগে সিলেটের প্রিন্ট  ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে আয়োজিত মত বিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এই শ্লোগানকে ধারণ করে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন (প্রথম রাউন্ড) কর্মসূচী আগামী শনিবার থেকে শুরু হবে।

এই কর্মসূচী বাস্তবায়নে বুধবার মতবিনিময় সভা সিভিল সার্জন সিলেট অফিসের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বিষয়ে একটি গুরুত্বপূর্ণ স্লাইড প্রদর্শন করেন সিভিল সার্জন অফিস, সিলেটের মেডিকেল অফিসার ডা. আহমদ সিরাজুম মুনির।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিস, সিলেটের প্রশাসনিক কর্মকর্তা এম. গৌছ আহমদ চৌধুরী, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নূরে আলম শামীম এবং সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক আল আজাদ।


মতবিনিময় সভায় সিলেটের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এছাড়া মতবিনিময় সভায় সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ক বিস্তারিত তথ্য সাংবাদিকদের কাছে উপস্থাপন করেন।

এ সময় তিনি বলেন, সিলেট জেলায় এ বছর মোট ৪৪৪৯৬৯ টি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬থেকে ১১ মাস বয়সী শিশুদেরকে ৪৬৬৪৭ টি ভিটামিন ‘এ’ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ৩৯৮৩২২ টি ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে। সিলেটের মোট ২৫৬৩ টি কেন্দ্রের মাধ্যমে এই ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে স্থায়ী কেন্দ্র ১২টি,অস্থায়ী কেন্দ্র ২৪১৬টি, অতিরিক্ত কেন্দ্র ৯৯ এবং ৩৬টি ভ্রাম্যমান কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।


এছাড়া এ কর্মসূচীতে সিলেটের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ছাড়াও পাঁচ হাজারের অধিক স্বেচ্ছাসেবক অংশ নেবেন।

সংবাদমেইল২৪.কম/এমএসআই/জেএইচজে

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:১৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ আগস্ট ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত