বুধবার ১ ডিসেম্বর, ২০২১ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৮

লাউয়াছড়া থেকে অভিনব পন্থায় আগর গাছ পাচার

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০১৭ | প্রিন্ট  

লাউয়াছড়া থেকে অভিনব পন্থায় আগর গাছ পাচার

লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে প্রায় তিন ফুট বেড়ের একটি আগর গাছ কেটে এর খন্ডাংশ মাইক্রোবাসে করে পাচার করেছে গাছচোররা।

বুধবার (২৬ জুলাই) ভোরে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া এবং লাউয়াছড়ার মাঝামাঝিতে অবস্থিত গাড়িভাঙ্গা এলাকায় এ ঘটনা ঘটে।


বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. তবিবুর রহমান এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

লাউয়াছড়া বিট সূত্রে জানা যায়, মঙ্গলবার রাতে গোপন সংবাদে জানা যায়, ২৫ সদস্যের একটি সশস্ত্র গাছ চোরচক্র জাতীয় উদ্যানের আগর বাগানে হানা দিয়ে আগর গাছ কাটবে। এ সংবাদের ভিত্তিতে বনকর্মী ও লাউয়াছড়া খাসিয়াপুঞ্জির সদস্যরা জাতীয় উদ্যানের আগর বাগানে কড়া পাহারা বসায়। তবে জাতীয় উদ্যানের আগর বাগানে মঙ্গলবার রাতে কোনো চোর হানা না দিলেও বন বিভাগকে বোকা বানিয়ে জাতীয় উদ্যানের গাড়িভাঙ্গা এলাকা থেকে বুধবার ভোরে একটি বড় আকারের আগর গাছ কেটে নেয়। গাছ চোরচক্র গাছটি কেটে খন্ডাংশ করে একটি সাদা মাইক্রোবাসে করে পাচার করে।


নাম প্রকাশে অনিচ্ছুক এক বনপ্রহরী বলেন, সহকারী বন সংরক্ষকের নির্দেশনা পেয়ে মঙ্গলবার রাতে পুঞ্জির সব পুরুষ সদস্যদের নিয়ে বনকর্মীদের সঙ্গে আগর বাগানে রাতব্যাপী আমরা পাহারায় ছিলাম। আগর বাগানে কড়া পাহারা থাকায় আর রাতে গাছচোর এখানে এসে গাছ কাটতে পারেনি। কিন্তু বুধবার সকালে আমরা ফিরে যাবার পর ৬টায় দিকে গাছটি কেটে নিয়ে যায়। গাড়িভাঙ্গা নামক স্থানে যে একটি আগর গাছ রয়েছে এটি আমাদের জানা ছিল না। গাছচোররা আমাদের বোকা বানিয়ে আগর গাছটি নিয়ে গেছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, ভোর ৬টার দিকে বনকর্মী ও খাসিয়া সদস্যরা রাতের পাহারা শেষ করে বাড়ি ফিরে যাবার সময় কমিউনিটি গ্রুপ পেট্রোল (সিপিজি) দলের সদস্য রামপ্রসাদ গাড়িভাঙ্গা এলাকায় একটি সাদা রংয়ের হাইয়েস মাইক্রোবাস দাঁড়িয়ে থাকে দেখেন। সিপিজি সদস্য একা থাকায় ভয়ে সেখানে না গিয়ে তাকে (সহকারী বন সংরক্ষক) খবর দিলে তিনি আসার আগেই কেটে নেওয়া আগর গাছটির খন্ডাংশ করে মাইক্রোবাসে করে পাচার করে নেয় চোরচক্র।


এসিএফ আরও বলেন, পরে অনুসন্ধান করে দেখা যায় গাড়িভাঙ্গা নামক স্থানের কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়ক থেকে প্রায় আধা কিলোমিটার গভীরের উঁচু টিলা থেকে একটি আগার গাছ কেটে নেওয়া হয়েছে।

সংবাদমেইল২৪.কম/এজেএল/এনআই

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৩৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত