সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

রোহিঙ্গাদের ত্রাণ বহরে বৌদ্ধদের পেট্রোল বোমা

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭ | প্রিন্ট  

রোহিঙ্গাদের ত্রাণ বহরে বৌদ্ধদের পেট্রোল বোমা

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের জন্য সরবরাহ করা ত্রাণের বহরে পেট্রোল বোমা হামলা চালিয়েছে বৌদ্ধ বিক্ষোভকারীরা। পরে পুলিশ ফাঁকা গুলিবর্ষণ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

বুধবার রাখাইন রাজ্যের রাজধানী সিতেতে এই ঘটনা ঘটে বলে সরকারের তথ্য বিভাগ জানিয়েছে।


প্রত্যক্ষদর্শীরা জানান, রাজ্যের রাজধানী থেকে উত্তরাঞ্চলে রোহিঙ্গাদের এলাকায় সরবরাহ করার জন্য রেড ক্রসের ৫০ টন ত্রাণ একটি নৌযানে বোঝাই করা হচ্ছিল। এসময় কয়েকশ লোক বন্দরে এসে তাতে বাধা দেয়। তাদের হাতে লাঠি ও লোহার রড ছিল। তারা পেট্রোল বোমা হামলাও চালায়। পরে ২০০ পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিত নিয়ন্ত্রণে আনে। এসময় কয়েকজন আহত হন।

সরকারের তথ্য বিভাগ জানিয়েছে, ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আটজনকে আটক করা হয়েছে। অন্যদিকে, রেড ক্রসের মুখপাত্র জানিয়েছেন, এ ঘটনায় তাদের কোনও সাহায্যকর্মী আহত হননি।


রাখাইন সরকারের সচিব তিন মঙ সুই বলেন, “বিক্ষোভকারীরা মনে করেছিল এই ত্রাণ শুধুমাত্র বাঙ্গালিদের জন্য নেয়া হচ্ছিল।” যদিও রোহিঙ্গারা নিজেদের ‘বাঙ্গালি’ হিসেবে পরিচয় দিতে চায় না।

২৫ আগস্ট রাখাইনে কয়েকটি পুলিশ ও সেনা ছাউনিতে হামলার জেরে সেখানে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। তাদের সঙ্গে যোগ দেয় বৌদ্ধরা। তাদের নির্যাতন থেকে বাঁচতে চার লাখ ২০ হাজারেরও অধিক রোহিঙ্গা পালিয়ে আশ্রয় নেয় প্রতিবেশী বাংলাদেশে। তবে সাহায্য কর্মীরা জানিয়েছেন, এখনও অনেক রোহিঙ্গা ভয় আর খাবারের অভাবের পরও মিয়ানমারে লুকিয়ে আছেন।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত