রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

যুক্তরাষ্ট্রে হিজাব খুলতে বাধ্য করায় ৪ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক : | সোমবার, ০১ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রে হিজাব খুলতে বাধ্য করায় ৪ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রের মিশিগানে এক মুসলিম নারীকে হিজাব খুলতে বাধ্য করায় ৪ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ফেডারেল কোর্টে মামলা দায়ের করেছেন ওই মুসলমান নারী। স্থানীয় সময় ২৯ অক্টোবর শুক্রবার মিশিগান অঙ্গরাজ্যের ইস্টার্ন ডিস্ট্রিক্টের জেলা আদালতে মামলাটি দায়ের করেন হেলানা বোয়ে নামে একজন মুসলিম নারী। পুরুষ পুলিশ অফিসারের সামনে বুকিং ছবির জন্য হিজাব অপসারণে বাধ্য করায় ফার্নডেল শহরের পুলিশ প্রধান ডেনিস এমি, দুজন পুলিশ কর্মকর্তা এবং একজন পুলিশ সার্জেন্টকে আসামি করা হয়েছে।
গত সেপ্টেম্বর মাসে এক সংবাদ সম্মেলনে হেলানা বোয়ে নামের একজন মুসলিম নারী অভিযোগ করেন যে, ফার্নডেল পুলিশ তাকে তার নাগরিক অধিকার লঙ্ঘন করে বুকিংয়ের ছবির জন্য হিজাব খুলতে বাধ্য করে। তিনি ক্ষতির পাশাপাশি আদালতের আদেশ চাইছেন, যাতে পুলিশ বিভাগকে ছবি বুকিংয়ের জন্য কোনও এবং সমস্ত ধর্মীয় মাথার আবরণ অপসারণের প্রয়োজন হতে নিষেধ করা হয়।
বোয়ে আদালতকে ফার্নডেল পুলিশকে আদেশ দিতে বলছেন যে, হিজাব ছাড়া তার তোলা ছবিটি কখনোই প্রচার না করা, জনসাধারণের রেকর্ড থেকে সরিয়ে ফেলা এবং ভবিষ্যতে সমস্যা প্রতিরোধের জন্য অ-বৈষম্যহীন নীতি গ্রহণ করে। কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস বা এমআই-সিএআইআর-এর মিশিগান অধ্যায় বোয়ের সাথে একটি সংবাদ সম্মেলন করে তাদের অভিযোগ সমাধানের আহ্বান জানায়। এই দলের কর্মকর্তারা বলেছেন, বোয়ের নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ মোকাবেলায় ব্যর্থ হলে তারা কেবল মাত্র শহরের বিরুদ্ধে মামলা দায়ের করবে। কিন্তু তাদের কাছ থেকে কোন সাড়া মেলে নেই। এর প্রায় এক মাস পর হেলানা বোয়ে গত শুক্রবার ২৯ অক্টোবর রাজ্যের ইস্টার্ন ডিস্ট্রিক্টের যুক্তরাষ্ট্রের জেলা আদালতে মামলাটি দায়ের করেছেন।
এমআই-সিএআইআর-এর নির্বাহী পরিচালক দাউদ ওয়ালিদ ৩০ অক্টোবর শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, আমাদের গ্রাহকের নাগরিক অধিকার লঙ্ঘনের জন্য উত্থাপিত আমাদের উদ্বেগগুলোর আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হওয়ায়, আমাদের কাছে ফার্নডেল পুলিশের বিরুদ্ধে মামলা করা ছাড়া আর কোনও উপায় ছিল না।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৭:৫০ পূর্বাহ্ণ | সোমবার, ০১ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত