সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

যুক্তরাষ্ট্রের মিশিগানে ধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠায় ব্যতিক্রমী সমাবেশ

প্রবাস ডেস্ক : | সোমবার, ০১ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রের  মিশিগানে ধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠায় ব্যতিক্রমী সমাবেশ

ধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠায় এক ব্যতিক্রমী সমাবেশ হয়েছে যুক্তরাষ্ট্রের মিশিগানে। ২৪ অক্টোবর রোববার ইসলামিক সেন্টার অব ওয়ারেন ও মসজিদ আল ফাতহের উদ্যোগে এ সমাবেশ হয়। এতে বিভিন্ন ধর্মের মানুষেরা অংশগ্রহণ করেছেন। আয়োজকরা বলেছেন, অন্য ধর্মের মানুষের সঙ্গে সম্প্রীতি গড়ে তুলতে এবং ইসলামবিদ্বেষ দূর করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

আয়োজকরা জানান, এ উপলক্ষে মসজিদ আল ফাতহে সারাদিন উন্মুক্ত রাখা হয়েছে। পবিত্র আল কোরআনের বাণী ও ইসলামের ইতিহাস প্ল্যাকার্ড ও পোস্টারের মাধ্যমে সুন্দরভাবে প্রদর্শন করা হয়েছে। আরবি লেখার পাশাপাশি ইংরেজিতে অনুবাদ ছিল। মসজিদে আগত অমুসলিমদের ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়। তারা ইসলাম সম্পর্কে জানতে প্রশ্ন করেন। ইসলামিক চিন্তাবিদরা তাদের নানা প্রশ্নের উত্তর দেন। ‘মসজিদের দরজা খোলা’ শীর্ষক প্রাণবন্ত এ অনুষ্ঠান যেন সব সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীতির এক অনন্য উদাহরণে রূপ পেয়েছে।মসজিদ কমিটির সেক্রেটারি মুহিবুল হাসান বলেন, এ অনুষ্ঠানে মসজিদের আশপাশে বসবাসরত অমুসলিম ২৫-৩০ জন উৎসাহ নিয়েই এসেছেন। আমরা সামনের কাতারে জোহরের নামাজ পড়েছি। পাশে তারা বসে ছিলেন। এরপর আমরা এক সঙ্গে খাওয়া-দাওয়া করেছি। ইসলাম শান্তি-সম্প্রীতির ধর্ম। সৌহার্দ ও ভ্রাতৃত্বের ধর্ম।


তিনি বলেন, এই অনুষ্ঠানের মাধ্যমে তাদের মধ্যে ইসলাম ও মুসলিম সম্পর্কে জানার সুযোগ হয়েছে। বিভিন্ন ধর্মের মানুষের সঙ্গে সুসম্পর্ক স্থাপন এবং ইসলাম সম্পর্কে অনেকের ভুল ধারণা প্রশমিত করতে এই রকম উদ্যোগ নেওয়া হয়েছে।

মসজিদ কমিটির সভাপতি অলিউর রহমানের সঞ্চালনায় ধর্মীয় এ সভায় বক্তব্য রাখেন ওয়ারেন সিটির মেয়র জিম ফাউটস, কাউন্সিলরম্যান জনাতন লাফায়াটি, কাউন্সিলরম্যান রন পাপান্ড্রিয়া, ইসলামিক স্কলার আবদুল লতিফ আজম, মোহাম্মদ জিন্দানী, মোস্তফা এল টুরক, ইমাম আবদুল বাছিত চৌধুরী, মসজিদ কমিটির সদস্য সৈয়দ সাহেদুল হক, কমিউনিটি অ্যাক্টিভিস্ট ফয়সাল আহমদ, ড. খাজা শাহাব আহমদ, আজিজ চৌধুরী মুরাদ, নুমান আরবী প্রমুখ।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৬:৫৩ পূর্বাহ্ণ | সোমবার, ০১ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত