সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

যুক্তরাষ্ট্রের মাটিতে দুই বাংলাদেশির নয়া ইতিহাস

বিশেষ প্রতিবেদন | বুধবার, ০৩ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রের মাটিতে দুই বাংলাদেশির নয়া ইতিহাস

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি নির্বাচনে জয়ী হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত দুই নারী শাহানা হানিফ ও অ্যাটর্নি সোমা সাঈদ। বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির এই দুই নারী। তাদের এই বিজয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মাটিতে রচিত হলো বাংলাদেশিদের পথচলার নয়া ইতিহাস । শাহানা ও সোমার ঐতিহাসিক বিজয়ে নিউইয়র্কের বাঙালি অধ্যুষিত এলাকাগুলোতে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির মধ্যে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। দুজনেরই নিজ দলের বাইরেও কমিউনিটিতে ব্যাপক গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা রয়েছে। পাশাপাশি অন্যান্য কমিউনিটি এবং ধর্ম-বর্ণের মানুষের সঙ্গে রয়েছে সুসম্পর্ক। তাই বাংলাদেশিসহ অন্যান্য দেশের মানুষের ভোটও পেয়েছেন তারা।

২ নভেম্বর মঙ্গলবার বিপুল ভোটে বিজয় অর্জনের মধ্য দিয়ে শাহানা হানিফ নিউইয়র্ক সিটি কাউন্সিলের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং প্রথম মুসলিম নারী কাউন্সিলওমেন নির্বাচিত হয়েছেন। তার পৈত্রিক নিবাস চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানায়। তিনি ব্রুকলিনের নির্বাচনী এলাকা ডিস্ট্রিক্ট-৩৯ থেকে ২৮ হাজার ২৯২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী ব্রেট ওয়েনকফ পেয়েছেন মাত্র ২ হাজার ৫২২ ভোট। শাহানা হানিফ একসময় নিউইয়র্ক সিটি কাউন্সিলের কর্মচারী ছিলেন।


অন্যদিকে কুইন্স সিভিল কোর্টের বিচারক হিসেবে বিজয়ী হয়েছেন অ্যাটর্নি সোমা সাঈদ। তিনি পেয়েছেন ১ লাখ ৩৪ হাজার ৯৯৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির উইলিয়াম ডি. শানাহান পেয়েছেন ৮৮ হাজার ৬২ ভোট। অ্যাটর্নি সোমা সাঈদ যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম মুসলিম নারী বিচারক। তার পৈত্রিক নিবাস টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা।অ্যাটর্নি সোমা সাঈদ দশ বছরের জন্য তিনি এই পদে আসীন থাকবেন। তাঁর আদালতে ২৫ হাজার ডলার পর্যন্ত মামলার শুনানি করার এখতিয়ার থাকবে।

উল্লেখ্য যে, নিউইয়র্ক সিটিতে অনুষ্ঠিত নির্বাচনে প্রাপ্ত ভোটের ফলাফলে যে ব্যবধান রয়েছে তাতে শাহানা হানিফ এবং অ্যাটর্নি সোমা সাঈদ বেসরকারিভাবে চূড়ান্ত বিজয়ের পথে রয়েছেন। তবে মেইল ইন এবং অ্যাবসেন্টি ব্যালট গণনার জন্য আনুষ্ঠানিক ফলাফল পেতে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।


চট্টগ্রামের সন্তান এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা মোহাম্মদ হানিফের জ্যেষ্ঠ কন্যা শাহানা হানিফ বিজয় সংবাদ জানার পর এক বিবৃতিতে বলেন, আমি খুবই খুশী এবং গর্বিত নিউইয়র্ক সিটির পাঁচ শতাধিক বছরের ইতিহাসে প্রথম মুসলমান সদস্য হিসেবে এবং ডিস্ট্রিক্ট ৩৯ এ প্রথম মহিলা হিসেবে জয়ী হতে পেরে।

অ্যাটর্নি সোমা সাঈদ বলেন, জয়ের ব্যাপারে আমি আশাবাদী ছিলাম সব সময়। আমার জয়ে আমি আনন্দিত। যারা আমাকে ভোট দিয়েছেন তারাও অনেক আনন্দিত ।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:৪২ অপরাহ্ণ | বুধবার, ০৩ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত