শনিবার ২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

যুক্তরাজ্যে মঙ্গলবার থেকে মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে

অনলাইন ডেস্ক : | সোমবার, ২৯ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

যুক্তরাজ্যে মঙ্গলবার থেকে মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের ছড়িয়ে পড়া ঠেকাতে আগামী মঙ্গলবার (নভেম্বর) থেকে ইংল্যান্ডের দোকানপাট এবং গণপরিবহনে ফেস মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ রোববার (২৮ নভেম্বর) এই ঘোষণা দিয়েছেন।
সাজিদ জাভিদ বলেছেন, আগামী মঙ্গলবার থেকে জনপরিবহন ও মার্কেটে মাস্ক পরা বাধ্যতামূলক। এ ছাড়া দেশের ৪টি প্রদেশ একমত হলে ‘যত দ্রুত সম্ভব’ বিদেশ থেকে আগত সবাইকে পিসিআর পরীক্ষার আওতায় নেওয়া হবে।
শনিবার যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির দুই ব্যক্তির শরীরে করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ঘটেছে। তারপরই এই মাস্ক পরা বাধ্যতামুলক করার ঘোষণা আসল।
যুক্তরাজ্য ইতিমধ্যেই আফ্রিকার ১০টি দেশকে ভ্রমণের লাল তালিকায় যুক্ত করেছে। দেশগুলো হল, দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এসওয়াতিনি, অ্যাঙ্গোলা, মোজাম্বিক, মালাউই এবং জাম্বিয়া।
এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরন ওমিক্রন আরও বেশি ভয়ংকর ও শক্তিশালী বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতোমধ্যে যুক্তরাজ্য রোববার থেকে জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকাসহ ছয়টি দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকাভুক্ত করে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে। এই ভাইরাসে অতি সংক্রমণ ক্ষমতা থাকায় তা অনেকটা উদ্বেগের বিষয়। কোভিডের মূল স্ট্রেইনকে মাথায় রেখে তৈরি করা বর্তমানে অনুমোদিত ভ্যাকসিনগুলো এই ভাইরাসের বিরুদ্ধে নাও কাজ করতে পারে।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৮:৫৯ পূর্বাহ্ণ | সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত