শনিবার ২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

মৌলভীবাজারে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সংবাদমেইল ডেস্ক : | সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

মৌলভীবাজারে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ মানবাধিকার সংবাদিক ফোরামের (বিএমএসএফ) আয়োজনে “বাল্যবিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা” শীর্ষক ভার্চুয়াল কর্মশালা অনুষ্ঠিত হয়েছে মৌলভীবাজারে।

(৫ ডিসেম্বর) রোববার সকাল ১০ টায় এ কর্মশালায় মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলা ও উপজেলার ২০ জন সাংবাদিক অংশ নেন।


কর্মশালায় জেলার অংশগ্রহণকারী সাংবাদিকরা নিজ নিজ এলাকা থেকে অনলাইনে যুক্ত হন। জনস হপকিন্স-সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম ও ইউএসএইড উজ্জীবন প্রকল্পের সহযোগিতায় এবং বাংলাদেশ মানবাধিকার সংবাদিক ফোরামের (বিএমএসএফ) আয়োজনে এ কর্মশালা দুটি জেলার সাংবাদিক অংশ নেন।

কর্মশালায় বাল্য বিবাহ প্রতিরোধে গণমাধ্যমের করণীয় নিয়ে আলোচনা করেন বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ ও বাসসের সিনিয়র সাংবাদিক খায়রুজ্জামান কামাল, ইউএসএইড ও উজ্জীবন প্রকল্পের কনসালটেন্ট সোনিয়া রহমান, জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য শাহনাহাজ বেগম পলি, কর্মশালার সমন্বয়ক সিনিয়র সাংবাদিক আনহার আহমদ সমসাদ।


কর্মশালায় মুক্ত আলোচনায় অংশ নেন- সিনিয়র সাংবাদিক এড. নূরুল ইসলাম শেফুল, দৈনিক আমাদের নতুন সময় এর জেলা প্রতিনিধি এড. স্বপন কুমার দেব রতন, দৈনিক বাংলাদেশ প্রতিদিন এর জেলা প্রতিনিধি সৈয়দ বয়তুল আলী, সিনিয়র সাংবাদিক মেহেদী হাসান, দৈনিক ইনকিলাব প্রতিনিধি নাজমুল ইসলাম, দৈনিক মানবকন্ঠ প্রতিনিধি জসীম চৌধুরী, দৈনিক সময়েরআলো জেলা প্রতিনিধি সাইদুল হাসান সিপন, দৈনিক সমকাল প্রতিনিধি সৈয়দ আশফাক তানভীর প্রমুখ।

আলোচকরা প্রত্যন্ত এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে সর্ব প্রথম অভিভাবকদের সচেতনতা সৃষ্টি, শিক্ষায় নারীদের আরও বেশি অংশগ্রহন, নারী ও শিশু সুরক্ষায় জরুরী জাতীয় টেলি নম্বরের ব্যাপক প্রচার, আইনের কঠোর প্রয়োগে ইউনিয়ন পরিষদসহ শিক্ষক ও কাজী সাহেব, ধর্মীয় নেতাদের মাঝে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হয়।


কর্মশালায় বাল্যবিবাহের কারণ, কুফল, প্রতিকার নিয়ে আলোচনা করা হয়। করোনাকালীন অতিমারীর সময়ে দেশের বাল্যবিবাহ বেড়ে যাওয়ার তথ্য প্রকাশ করে আগামীতে এ অবস্থা কমিয়ে আনতে জনমত সৃষ্টিতে সাংবাদিকরাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে উল্লেখ করেন আলোচনায় যুক্ত বক্তারা।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:৪৮ পূর্বাহ্ণ | সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত