সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

মৌলভীবাজারে অধ্যক্ষ বরখাস্ত

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | সোমবার, ২৮ আগস্ট ২০১৭ | প্রিন্ট  

মৌলভীবাজারে  অধ্যক্ষ বরখাস্ত

মৌলভীবাজার পৌরশহরস্থ কাশীনাথ আলাউদ্দিন হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আইয়ুব আলীকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে। শিক্ষার্থীদের যৌননিপীড়নের অভিযোগে গভর্নিং বডি এ সিদ্ধান্ত নেয়।

কলেজের অধ্যক্ষ তার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের যৌন নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ায় কলেজ গভর্নিং বডির সকল সদস্যের সর্বসম্মতিক্রমে তাকে অধ্যক্ষের দায়িত্ব থেকে রেজ্যুলেশন করে স্থায়ীভাবে বরখাস্তের আদেশ সিলেট শিক্ষা বোর্ডে প্রেরণ করা হয়।


রবিবার স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সভাপতি সৈয়দ মোস্তাক আলী’র স্বাক্ষরিত এক পত্রে (স্মারক নং-ক/আ/হা/এন্ড/ক-৭২/২০১৭) তাকে বরখাস্ত করা হয়েছে।

কলেজের গভর্নিং বডির সভাপতি সৈয়দ মোস্তাক আলী রবিবার এতথ্য নিশ্চিত করেন।


জানা যায়, ২০১৬ সালের নভেম্বর মাসে ওই বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীর পাঁচজন শিক্ষার্থী পৃথক পৃথকভাবে অধ্যক্ষ কর্তৃক যৌন হয়রানির অভিযোগ লিখিতভাবে সভাপতিকে অবগত করেন। অভিযোগে তারা বলেন, অধ্যক্ষ তাদেরকে নানা ধরনের শাস্তি বা পরীক্ষায় ফেল করানোর ভয় কিংবা পরীক্ষায় প্রশ্ন বলে দেয়া ও মোবাইলে ফ্লেক্সিলোড বা নগদ টাকার প্রলোভন দেখিয়ে তাদের সঙ্গে অপকর্ম করেন। অধ্যক্ষের এসব অপকর্মে অতিষ্ঠ হয়ে তারা পরবর্তীতে বিষয়টি শ্রেণী শিক্ষক এবং অভিভাবকগণকে অবগত করেন। ওই সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অধ্যক্ষের যৌন অডিও রেকর্ড ভাইরাল হয়।

শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে গত ২০১৬ সালের ৬ই ডিসেম্বর মো. আইয়ুব আলীকে অধ্যক্ষের দায়িত্ব পালন হতে বিরত রাখা হয় এবং কেন তাকে অধ্যক্ষের আসন থেকে বরখাস্ত করা হবে না এর কারণ দর্শানোর জন্য নোটিশ দেয়া হয়। পরবর্তীতে বিগত ২০শে ডিসেম্বর অধ্যক্ষের দেয়া বক্তব্য সন্তোষজনক না হওয়ায় তার বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত হলে মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান শাহ্ আব্দুল ওয়াদুদকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। ওই তদন্ত কমিটির প্রতিবেদনে তিনি দোষী প্রমাণিত হন এবং কলেজ গভর্নিং বডি এবং তদন্ত কমিটি এ বিষয়ে ঐকমত্য পোষণ করেন। পরবর্তীতে তদন্ত কমিটির রিপোর্টের প্রেক্ষিতে তাকে আবারও সময় দেয়া হলে তার বক্তব্যে কমিটি সন্তুষ্ট না হওয়ায় চলতি মাসের গেল ২০শে আগস্ট তাকে স্থায়ী বরখাস্তের আদেশ সিলেট শিক্ষা বোর্ডে প্রেরণ করা হয়।


এব্যাপারে কাশিনাথ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আইয়ূব আলী বলেন, নীতিমালা বহির্ভূতভাবে গভর্নিং বডি আমাকে বরখাস্তের আদেশপত্র শিক্ষা বোর্ডে পাঠিয়েছে। চূড়ান্ত আদেশ শিক্ষা বোর্ড দিবে।

সংবাদমেইল/এনআই

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:৩১ অপরাহ্ণ | সোমবার, ২৮ আগস্ট ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত