সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

‘মৌমাছির দাড়িওয়ালা’ যুবক

আন্তর্জাতিক ডেক্স: সংবাদমেইল২৪.কম | সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬ | প্রিন্ট  

‘মৌমাছির দাড়িওয়ালা’ যুবক

মিশরীয় যুবক মোহামেদ হাগরাস। ৩১ বছর বয়সী এ যুবকে দূর থেকে দেখলে আর দশজনের মতোই মনে হবে। মাথাভর্তি কালো চুল আর মুখভর্তি দাড়ি। কিন্তু কাছে গিয়ে তার চেহারায় একটু নজর দিলেই যে কারো চক্ষু চড়কগাছ হয়ে যাবে।

কারণ, তার দাঁড়ি। সেখানে যে চুল নেই! তার বদলে ঝাঁক বেঁধে আছে শখানেক মৌমাছি! আর তাই তো মোহামেদের নামই হয়ে গেছে ‘মৌমাছির দাড়িওয়ালা’ যুবক।


তো অদ্ভুত ফ্যাশনের এ দাড়ি রাখার উদ্দেশ্য কী? সেটাকে মহৎই বলতে হবে। উদ্দেশ্য, মৌমাছির উপকারিতা বিষয়ে মিশরবাসীকে সচেতন করা। আর তাই অন্য মৌমাছিদের আকর্ষণ করতে নিজের গালে রানি মৌমাছির হরমোন মিশ্রিত একটি বক্স লাগিয়ে নিয়েছেন মোহামেদ হাগরাস।

প্রকৌশলী থেকে মৌচাষী বনে যাওয়া এ যুবকের ফার্ম আছে মিশরের উত্তরাঞ্চলীয় প্রদেশ মনোফিয়ার রাজধানী শিভিন এল কমে। সেখানে বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, “মৌমাছি যে আগ্রাসী নয়, তা দেখানোই আমার উদ্দেশ্য। বিপরীত দিকে, তারা মানুষ ও কৃষিতে সাহায্য করে থাকে।”


দাড়ি তৈরির কৌশল সম্পর্কে তিনি জানান, মৃত রানি মৌমাছির হরমোন সংগ্রহ করে তিনি একই চাকের মৌমাছিদের তার দাড়িতে আকর্ষণ করে থাকেন। নতুন চাক তৈরিতেও তিনি এ কৌশল ব্যবহার করেন।

সেইসঙ্গে মোহামেদ হাগরাস দিয়েছেন এক অভিনব তথ্য। তিনি জানিয়েছেন, মধু ও মোম সংগ্রহ করার পাশাপাশি মানুষ তার ফার্মে মৌমাছির হুলের দংশনও খেতে আসে। এতে নাকি অনেক অসুখ সেরে যায়।


উল্লেখ্য, নিজের শরীরকে মৌমাছির আবাসস্থল বানিয়ে ফেলা এক ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতাও বটে। বর্তমানে এ প্রতিযোগিতার শীর্ষ মুকুটটি আছে চীনের এক মৌচাষীর দখলে। ২০১৫ সালে তিনি লাখ লাখ মৌমাছি দিয়ে নিজের শরীর ঢেকে ফেলেন। সম্মিলিতভাবে যার ওজন ছিল ১১০ কেজি।

সংবাদমেইল২৪.কম/এনআই/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১১:৫৮ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত