রবিবার ৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ২২ মাঘ, ১৪২৯

বাংলাদেশি চলচ্চিত্র নিয়ে কানাডা প্রবাসীদের ভাবনা

কানাডা সংবাদদাতা: | বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

বাংলাদেশি চলচ্চিত্র নিয়ে কানাডা প্রবাসীদের ভাবনা

কানাডার মূলধারায় বাংলাদেশি চলচ্চিত্র নিয়ে তুমুল আগ্রহ আছে। সেই আগ্রহকে কাজে লাগাতে মানসম্পন্ন ভালো ছবির জোগান বাড়াতে হবে। কানাডায় বসবাসরত বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা এবং চলচ্চিত্রসেবীরা এ মত দিয়ে বলেছেন, টরন্টো ফিল্ম ফোরামের ব্যানারে তারা মূলধারা এবং বিভিন্ন কমিউনিটিতে বাংলাদেশি চলচ্চিত্রকে জনপ্রিয় করে তোলার চেষ্টা করছেন।

কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় অনুষ্ঠিত ‘শওগাত আলী সাগর লাইভের’ আলোচনায় তারা এ মতপ্রকাশ করেন।


বক্তারা বাংলা চলচ্চিত্রের বর্তমান দুরবস্থার জন্য সহায়ক নীতিমালার অভাব এবং বিশ্ব পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে নিজেদের গুণগত মান উৎকর্ষতার দিকে মনোযোগ না দেয়াকে দায়ী করেন। তারা বলেন, যে কোনো তরুণ এখন চাইলেই বিশ্বের যে কোনো দেশের ভালো সিনেমা দেখতে পারে। এই বাস্তবতা বিবেচনায় রেখে কাহিনী এবং চলচ্চিত্র নির্মাণে গুণগতমানের দিকে মনোযোগী না হলে সিনেমাকে মানুষের কাছে ফিরিয়ে আনা যাবে না।

স্থানীয় সময় সোমবার রাতে ‘টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং বাংলা চলচ্চিত্র’ শীর্ষক এ আলোচনায় অংশ নেন টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি, চলচ্চিত্র নির্মাতা এনায়েত করীম বাবুল, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাবেক সভাপতি, চলচ্চিত্র নির্মাতা আমিনুল ইসলাম খোকন এবং টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২১-এর ব্যবস্থাপনা কমিটির অন্যতম কর্মকর্তা ফায়েজ নুর ময়না।


প্রসঙ্গত, টরন্টোয় বসবাসরত বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন টরন্টো ফিল্ম ফোরামের উদ্যোগে ‘টরন্টো মাল্টিকালচারাল ফেস্টিভ্যাল ২০২১’ চলছে। ছয় দিনের এ উৎসবে ১১০টি দেশের ৩০০টি বিভিন্ন ধরনের চলচ্চিত্র দেখানো হচ্ছে বলে আয়োজকরা জানিয়েছেন।

আলোচনায় অংশ নিয়ে চলচ্চিত্র নির্মাতা এনায়েত করীম বাবুল বলেন, কানাডা বহু সংস্কৃতির দেশ। এখানে নানা দেশের নানা ভাষার মানুষ বসবাস করেন। তারা নিজেদের সংস্কৃতি, ঐতিহ্যকে চর্চায় রেখেই মূলধারার সংস্কৃতির সাথে যুক্ত হতে চায়।


চলচ্চিত্র নির্মাতা আমিনুল ইসলাম খোকন বলেন, তাদের মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালে এ বছর ৭১ জন কানাডিয়ান নির্মাতা তাদের ছবি নিয়ে অংশ নিচ্ছেন। বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা এবং চলচ্চিত্র চর্চার প্রতি কানাডিয়ান নির্মাতাদের আগ্রহ বাড়ছে বলেই এত বিপুলসংখ্যক নির্মাতা বাংলাদেশিদের একটি আয়োজনে অংশ নিচ্ছেন।

আলোচনায় অংশ নিয়ে ’নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর বলেন, নেটফ্লিক্সের মতো আন্তর্জাতিক ওয়েব প্লাটফরমগুলোয় বাংলাদেশি এবং বাংলা ভাষার কনটেন্টের তেমন উপস্থিতি দেখা যায় না। নেটফ্লিক্স টরন্টোয় নিজস্ব অফিস স্থাপন করছে। তারা এথনিক কনটেন্টের দিকে মনোযোগী হবে। তিনি বাংলাদেশি চলচ্চিত্রসেবীদের সেদিকে মনোযোগ দেয়ার আহ্বান জানিয়ে বলেন, বহির্বিশ্বে বাংলা ভাষার এবং বাংলাদেশ বিষয়ক বিষয়বস্তুর চলচ্চিত্রের উপস্থিতি বাড়ানোর উদ্যোগ নিতে হবে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১:৩৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত