সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

মুখ খুললেন মালালা

অনলাইন ডেস্ক : | শনিবার, ১৩ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

মুখ খুললেন মালালা

নোবেলজয়ী নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের বিয়ে নিয়ে কিছুদিন ধরেই সারা বিশ্বে তীব্র আলোচনা চলছে। মালালা বিয়ে করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কর্মকর্তা আসার মালিককে। যদিও মাত্র ৪ মাস আগে মালালা বলেছিলেন, ‘মানুষ কেন বিয়ে করে আমি বুঝি না’- মালালা এখন বলছেন, সেই কারণ তিনি খুঁজে পেয়েছেন। একজন সেরা বন্ধু ও সঙ্গীকে খুঁজে পেয়েছেন বলেই বিয়ে নিয়ে দ্বিধা কাটিয়ে উঠতে পেরেছেন।
ফ্যাশনবিষয়ক জনপ্রিয় সাময়িকী ভোগের এক নিবন্ধে মালালা জানিয়েছেন, আসার মালিকের সঙ্গে তার দেখা হওয়া, সময় কাটানোর সুন্দর অভিজ্ঞতার কথা। ‘নিজের ভাষায় মালালার বিয়ে’ শিরোনামে দ্য কুইন্টে নিবন্ধটি প্রকাশিত হয়েছে ১১ নভেম্বর। সেখানে বিয়ে নিয়ে মালালা বলেছেন, ‘আমি একজন সেরা বন্ধু ও সঙ্গী খুঁজে পেয়েছি।’ মালালা এও জানিয়েছেন, এখন থেকে সম্পূর্ণ নতুন দৃষ্টিভঙ্গি থেকে বিয়ের ব্যাপারটিকে দেখা শুরু করেছেন তিনি।
অথচ চলতি বছরের জুলাইয়ে ভোগকেই মালালা বলেছিলেন, ‘আমি এখনও বুঝতে পারি না, কেন মানুষকে বিয়ে করতে হবে। আপনি যদি একজন জীবনসঙ্গী চান, তাহলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে। এটা কি শুধু একটি অংশীদারত্ব হতে পারে না?’- এমন মন্তব্যের চার মাস পর এসেই ৯ নভেম্বর পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসার মালিককে বিয়ে করেন তিনি।
ভোগের নিবন্ধে মালালা বলেন, ‘আমি বিয়ের বিরুদ্ধে ছিলাম না। আমি প্রথাটি নিয়ে সতর্ক ছিলাম। আমি পুরুষতান্ত্রিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলাম।’
মালালা লিখেছেন, বিয়ে তার কাছে স্বাধীনতা, নারীত্ব এবং মানবিক অধিকার হারানোর মতো একটি বিষয় ছিল। তার এ দৃষ্টিভঙ্গির পেছনে ছিল পাকিস্তানে কাটানো তার শৈশব। দেশটিতে বিয়েকে মেয়েদের কাছে দাসত্ব হিসেবে পরিচয় করানো হয়।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১০:১৭ অপরাহ্ণ | শনিবার, ১৩ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত