মঙ্গলবার ৭ ডিসেম্বর, ২০২১ | ২২ অগ্রহায়ণ, ১৪২৮

মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদকে সংবর্ধনা

কানাডা সংবাদদাতা,সংবাদমেইল২৪.কম | বুধবার, ০২ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদকে সংবর্ধনা

বিশিষ্ট লেখক ও গবেষক, কানাডার মন্ট্রিয়ল প্রবাসী তাজুল মোহাম্মদ এ বছর মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণার জন্য বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্তি উপলক্ষে টরন্টোতে এক সংবর্ধনা দেওয়া হয়েছে

গত ৩০ অক্টোবর নগরীর মিজান অডিটোরিয়ামে প্রদত্ত এ নাগরিক সংবর্ধনায় কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গসহ কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক অঙ্গনের মানুষের ঢল নামে। এ সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. করুণাময় গোস্বামী ও গোপেশ মালাকার।


সংবর্ধনা অনুষ্ঠানে তাজুল মোহাম্মদ বলেন, ‘পুরস্কার পাওয়ার জন্য নয়, মুক্তিযুদ্ধ নিয়ে লিখেছি প্রাণের তাগিদে।’

তিনি বলেন, ‘এই সংবর্ধনা আমার দায়বদ্ধতাকে আরও বাড়িয়ে দিয়েছে।’ এখন থেকে আরও সচেতনতার সাথে এবং বস্তুনিষ্ঠভাবে কাজ চালিয়ে যেতে হবে।


তিনি স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ‘এক বৈরি পরিবেশে তখন মুক্তিযুদ্ধের ইতিহাস সংগ্রহ করতে হয়েছিল। বহু জায়গায় তথ্য সংগ্রহ করতে গিয়ে হুমকির সম্মুখীনও হতে হয়েছে।’

সভাপতির বক্তব্যে ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর বলেন, যতদিন তাজুল মোহাম্মদের মত অকুতোভয় লেখক ও গবেষক থাকবেন, ততদিন মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীদের কোথাও জায়গা হবে না। তারা কেবল এক শহর থেকে আরেক শহরে পালিয়ে বেড়াবে।


তিনি আরও বলেন, আমাদের আরও তাজুল মোহাম্মদ প্রয়োজন যারা মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস পরবর্তী প্রজন্মের সামনে তুলে ধরবে।

অনুষ্ঠানে তাজুল মোহাম্মদকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন নাট্যকার আহমেদ হোসেন, লেখক শান্তনু কায়সার, লেখক আকতার হোসেন, কথাশিল্পী ফরিদা রহমান, মুক্তিযোদ্ধা-সাংবাদিক একরামুল্লাহ চৌধুরী, চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল, বঙ্গবন্ধু পরিষদের আহবায়ক আমিন মিয়া, কানাডা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান প্রিন্স, সংস্কৃতিকর্মী জামানা হাসিনা, লেখক সালমা বাণী, বিশিষ্ট সংগঠক বিদ্যুৎ রঞ্জন দে, লেখক সুব্রত কুমার দাস, কবি তুষার গায়েন, সাবেক ছাত্রনেতা নাসিরুদ্দোজা, সংস্কৃতিকর্মী দিলারা নাহার বাবু, আব্দুল কুদ্দুস চৌধুরী ও নজরুল মিন্টো।

তাজুল মোহাম্মদকে বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান ফারহানা শান্তা ও মনির হোসেন। অনুষ্ঠানটির পরিকল্পনা, গ্রন্থনা ও সঞ্চালনায় ছিলেন কবি দেলওয়ার এলাহী।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৪৯ পূর্বাহ্ণ | বুধবার, ০২ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত