বুধবার ১ ডিসেম্বর, ২০২১ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৮

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রবাসী জিল্লুল হকের ইন্তেকাল

লন্ডন সংবাদদাতা: | সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রবাসী জিল্লুল হকের ইন্তেকাল

জিল্লুল হক

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জিল্লুল হক ইন্তেকাল করেছেন। শনিবার স্থানীয় সময় রাত ১০টার দিকে লন্ডনে নিজ বাসভবনে শেষনিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন তিনি।


একাত্তরের মহান মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সংগঠনে ব্রিটেনে ব্যাপক ভূমিকা রাখেন জিল্লুল হক। শুধু মুক্তিযুদ্ধকালীন নয় এর আগে বঙ্গবন্ধুর বিরুদ্ধে আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের হলে এর বিরুদ্ধেও সোচ্চার ছিলেন জিল্লুল হক।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফেরার পথে লন্ডনে যাত্রাবিরতিকালে সাক্ষাৎ করতে গেলে মুক্তিযুদ্ধ সংগঠনে ভূমিকা রাখায় অন্যান্য প্রবাসী সংগঠকদের সঙ্গে জিল্লুল হকও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছ থেকে ব্যাপক প্রশংসা লাভ করেন।


শুধু মুক্তিযুদ্ধ নয়, ব্রিটেনে বাঙালি কমিউনিটির উন্নয়ন অগ্রযাত্রায়ও বিশেষ ভূমিকা রেখেছেন জিল্লুল হক। বিভিন্ন সময় তিনি পূর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদ কমিটির প্রেসিডেন্ট, বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারিসহ কমিউনিটি সংগঠনগুলোর বিভিন্ন শীর্ষ পদে দায়িত্ব পালন করেন তিনি। বঙ্গবন্ধুর স্নেহধন্য এই কমিউনিটি নেতা এক সময় লন্ডন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকেরও দায়িত্ব পালন করেন।

সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলাধীন শ্রিরামসী চাদবোয়ালিয়ার সন্তান জিল্লুল হকের মৃত্যু সংবাদ নিশ্চিত করে তার ভাতিজা ছানু মিয়া সমকালকে জানান, তার চাচার নামাজে জানাজার সময় এখনও নির্ধারিত হয়নি। মুক্তিযুদ্ধের এই প্রবাসী সংগঠককে তার দীর্ঘদিনের আন্দোলনের পীঠস্থান লন্ডনেই হয়তো সমাহিত করা হবে, এমন সম্ভাবনার কথা জানিয়ে ছানু মিয়া তার চাচার আত্মার মাগফেরাতের জন্য সবার দোয়া কামনা করেন।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:০২ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত