বুধবার ৮ ডিসেম্বর, ২০২১ | ২৩ অগ্রহায়ণ, ১৪২৮

মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ভিসা আবেদনে ওয়ান-স্টপ সেন্টার স্থাপনের প্রস্তাব

মালয়েশিয়া সংবাদদাতা: | মঙ্গলবার, ০৫ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ভিসা আবেদনে ওয়ান-স্টপ সেন্টার স্থাপনের প্রস্তাব

মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ভিসা আবেদনে ওয়ান-স্টপ সেন্টার স্থাপনের প্রস্তাব দিয়েছে নিয়োগ কর্তাদের সংগঠন মালয়েশিয়ান এমপ্লয়ার্স ফেডারেশন (এমইএফ)। যাতে করে ওয়ান-স্টপ সেন্টার স্থাপনে বিদেশি কর্মীদের অস্থায়ী কর্মসংস্থান ভিজিট পাসের (পিএলকেএস) জন্য নিয়োগকারীদের আবেদন সহজতর হয়।
৩ অক্টোবর এমইএফের সভাপতি সৈয়দ হুসেইন সৈয়দ হুসমান এক বিবৃতিতে বলেন, ওয়ান-স্টপ সেন্টার নিয়োগকারীদের সার্টিফিকেট অব কমপ্লিশন অ্যান্ড কমপ্লায়েন্স (সিসিসি), সার্টিফিকেট অব অ্যাকোমেডেশন (সিএ) এবং পিএলকেএসের জন্য আবেদন করতে সহায়তা করবে এবং সংশ্লিষ্ট সংস্থার আবেদন এবং অনুমোদন প্রক্রিয়াকেও ত্বরান্বিত করবে বলে তিনি যোগ করেন।

এছাড়া অভিবাসন বিভাগ থেকে পিএলকেএস নিয়োগ বা নবায়নের পূর্বে নিয়োগদাতাদের শ্রম বিভাগ থেকে সিএ পাওয়ার প্রস্তাবটি অবাস্তব বলে উল্লেখ করে সৈয়দ হুসেইন বলেন, এটি অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য দেশের প্রবৃদ্ধির বেসরকারি খাতকে একত্রিত করার সরকারি প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করতে পারে।


সৈয়দ হুসেইন বলেন, এমইএফের দৃষ্টিভঙ্গি ছিল যে, কোম্পানির দ্বারা কর্মীদের ন্যূনতম মানসম্মত আবাসন, আবাসন ও সুযোগ-সুবিধা আইন ১৯৯০ (আইন ৪৪৬) মেনে চলার পিএলকেস অনুমোদন এবং নিয়োগকারীদের ব্যবসা করতে নিষেধ বা সীমাবদ্ধ করার পরিবর্তে অভিবাসন বিভাগ, শ্রম বিভাগ এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভূমিকা সহজ হওয়া উচিত।

৪৬৬ অনুযায়ী শ্রমিকদের আবাসন প্রদানের জন্য মালিকদের উচ্চ খরচের বিষয়টিও উত্থাপন করেছেন। কোভিড-১৯ এর সময় আইন ৪৪৬ প্রয়োগ করা হয়েছিল যখন বেশিরভাগ নিয়োগকর্তারা নতুন আইনের অধীনে এ ধরনের আবাসন মানের প্রয়োজনীয়তা পূরণের চেষ্টা করতে গিয়ে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল।


তিনি বলেন, কর্তৃপক্ষকে ব্যবসার স্থিতিশীলতার জন্য পর্যাপ্ত সময় দেওয়া উচিত এবং ক্রমান্বয়ে আইন ৪৪৬ এর পূর্ণ প্রয়োজনীয়তা মেনে চলতে হবে।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১:৪০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৫ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত