রবিবার ৫ ডিসেম্বর, ২০২১ | ২০ অগ্রহায়ণ, ১৪২৮

মালয়েশিয়ায় আটক বাংলাদেশীদের দ্রুত দেশে পাঠানো হবে

অনলাইন ডেস্ক : | শুক্রবার, ১২ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

মালয়েশিয়ায় আটক বাংলাদেশীদের দ্রুত দেশে পাঠানো হবে

মালয়েশিয়ায় কুয়ালালামপুর বুকিত জলিল ইমিগ্রেশন ক্যাম্পে বন্দি বাংলাদেশিদের শিগগিরই দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম।
পরিদর্শনকালে তিনি বাংলাদেশিদের সঙ্গে কথা বলেন ও বন্দিদের নিয়ে ক্যাম্প কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তার সঙ্গে ছিলেন হাইকমিশনের কল্যাণ সহকারী মো. মুকছেদ আলী ও লোকমান হোসেন।
হাইকমিশন সূত্রে জানা গেছে, দেশটির ইমিগ্রেশন ক্যাম্পে মালয়েশিয়ান আইন অনুযায়ী পাসপোর্ট ও ভিসা না থাকা, পাসপোর্ট ও ভিসার মেয়াদ শেষ হওয়া এবং সাগর বা স্থলপথে অবৈধ অনুপ্রবেশকারীদের পুলিশ গ্রেফতার করে বিচার ও জেল শেষে দেশে ফেরত পাঠানোর জন্য রেখে দেয়।
এরপর হাইকমিশন থেকে অস্থায়ী ট্রাভেল পাশ ইস্যু করে বাংলাদেশে পাঠানো হয়। এ ক্ষেত্রে নিজেকে বিমান ভাড়া বহন করতে হয়।বাংলাদেশে ফিরে যাওয়ার জন্য বন্দিদের অনেকের ট্রাভেল পাস এবং অনেকের বিমান ভাড়া বাবদ অর্থ সহায়তা প্রয়োজন।
বিষয়টি মতবিনিময়কালে ক্যাম্প কর্তৃপক্ষরা জানান।হাইকমিশনের পক্ষে বন্দিদের সব রকমের সহায়তা ও তাদেরকে দ্রুত বাংলাদেশে পাঠানোর বিষয়ে বিস্তারিত আলোচনা করেন শ্রম কাউন্সিলর জহিরুল ইসলাম।
মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ হাইকমিশনের অনুরোধে সাড়া দিয়ে ক্যাম্প পরিদর্শনে সহায়তা করায় ক্যাম্প কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন। শ্রম কাউন্সিলর এ সময় বুকিত জলিলের বন্দিশিবিরে আটক সকল বাংলাদেশিদের দ্রুত দেশে পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে।
এছাড়া বন্দিশিবিরে যারা আটক আছেন তাদের দ্রুত দেশে পাঠানোর সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। যাদের কেউ নেই অথবা টিকিটের ব্যবস্থা হচ্ছে না তাদের দূতাবাসের পাশাপাশি জনহিতৈষী কাজে নিয়োজিতদের সহযোগিতায় বিমান টিকিট দিয়ে তাদের দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।
তবে বাংলাদেশি কমিউনিটি ও প্রবাসীদের পরিবারের দাবি, সরকারিভাবে বিমান টিকেটের ব্যবস্থা করা হলে ভোগান্তি অনেকাংশে কমে আসবে বলে তাঁরা জানান।
এদিকে অবৈধ অভিবাসীদের ধরতে ইমিগ্রেশন ও অন্যান্য বিভাগের প্রতিদিনের ওপি পাতুহ মেগা অভিযানে বাংলাদেশিসহ অবৈধ অভিবাসীদের আটক করে দেশটি।
আটককৃতদের সিমুনিয়া, লেঙ্গিং, জুরুত, তানাহ মেরায়, মাচাম্বু, পিকে নানাস, আজিল, কেএলআইএ সেপাং ডিপো, ব্লান্তিক, বুকিত জলিল ও পুত্রাজায়ায় রাখা হচ্ছে।

-সূত্র : সময় সংবাদ


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৯:১৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত