রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

মাযহাবের ইমামদের চেয়ে বেশি ইসলামি চিন্তাবিদ হবেন না

লন্ডন সংবাদদাতা,সংবাদমেইল২৪.কমঃ | বুধবার, ০২ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

মাযহাবের ইমামদের চেয়ে বেশি ইসলামি চিন্তাবিদ হবেন না

আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী বলেন, ফেকাহর ইমাম ইমাম আবু হানিফা (র.), ইমাম শাফি (র.), ইমাম হাম্বল (র.), ইমাম মালেক (র.) বিশ্ববিখ্যাত ইসলামী চিন্তাবিদ ছিলেন। তাঁরা সাহাবা, তাবেঈ, তবে তাবেয়ীনদের কথা মাথায় রেখেই চিন্তা গবেষণা করেছেন। তাদের পথ অনুসরণ করেছেন। তাদের থেকে বিচ্ছিন্ন হয়ে মুসলমানদের বেশি ইসলামী চিন্তাবিদ না হওয়ার আহবান জানান তিনি।

গতকাল ১ নভেম্বর যুক্তরাজ্যের বার্মিংহামে সেলিউক জামে মসজিদে বাদ জোহর ঘণ্টাব্যাপী প্রদত্ত বয়ানে তিনি একথাগুলো বলেন।


তিনি আরো বলেন, পাকিস্তানের বিশ্ব বিখ্যাত উর্দু কবি আল্লামা ইকবাল মাযহাব অনুসরণ করতেন। তিনি হানাফী মাযহাবের লোক ছিলেন। এক কবিতায় তিনি লিখেছেন, ‘বৃক্ষ তুমি যদি মূলের সাথে যুক্ত হয়ে থাকো তাহলে আগামীতে ফুলে ফুলে ভরে উঠার আশা রাখতে পারো।’
তিনি মুরাকাবার গুরুত্ব বর্ণনা করে বলেন, মুরাকাবা অনেক ফায়দার। আমরা যদি কল্পনা করি চেনাজানা এই লোকালয় ছেড়ে চলে যাবো তাহলে এর দ্বারা আমরা অনেক এগিয়ে যাবো। তিনি রিয়া থেকে মুক্ত থেকে দ্বীনের কাজ আঞ্জাম দেয়ার তাগিদ দেন। রিয়াবিহীন কাজের জাযা আল্লাহ প্রদান করবেন। অন্তরে রিয়া থাকলে কোন কাজই কবুল হবে না।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্কুল অফ এক্সিলেন্স এর ভাইস প্রিন্সিপাল মাওলানা গুফরান আহমদ চৌধুরী, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ নাসির আহমদ, জমজম ট্রাভেলস ইউকে লি. এর পরিচালক আলহাজ মাহবুবুর রহমান চৌধুরী, আলহাজ আমির উদ্দিন, সিলসিলা ইসলামিক সোসাইটির ইউকের পরিচালক আলহাজ হাফিয সাব্বির আহমদ, আলহাজ মো. জসিম উদ্দিন, ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রি ইউকের প্রিন্সিপাল মাওলানা আবুল হাসান, সেলিউক জামে মসজিদের ইমাম মাওলানা হাফিয ফয়জুর রহমান, মাওলানা আতিকুর রহমান, ফয়ছল আহমদ চৌধুরী, মো. ছদরুল আমিন প্রমুখ।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৬:৪৯ অপরাহ্ণ | বুধবার, ০২ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত