শুক্রবার ৩০ সেপ্টেম্বর, ২০২২ | ১৫ আশ্বিন, ১৪২৯

মাছে ফরমালিন: চাতলাপুর শুল্ক স্টেশন দিয়ে মাছ রপ্তানি বন্ধ

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭ | প্রিন্ট  

মাছে ফরমালিন: চাতলাপুর শুল্ক স্টেশন দিয়ে মাছ রপ্তানি বন্ধ

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর শুল্ক স্টেশন দিয়ে বাংলাদেশ থেকে ভারতের ত্রিপুরা রাজ্যে মাছ রপ্তানি বন্ধ হয়ে পড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ত্রিপুরায় ফরমালিনযুক্ত মাছ খেয়ে লোকজন অসুস্থ হয়ে পড়ায় ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ গত রোববার থেকে বাংলাদেশ থেকে মাছ আমদানি করছে না। এতে রপ্তানিকারকেরা ক্ষতির মুখে পড়েছেন।


উপজেলা মৎস্য অধিদপ্তর,শুল্ক স্টেশন কর্তৃপক্ষ ও রপ্তানিকারকদের সূত্রে জানা গেছে, চাতলাপুর শুল্ক স্টেশন দিয়ে বরফায়িত রুই, কাতলা, তেলাপিয়া, পাঙাশ, কার্প, সরপুঁটিসহ বিভিন্ন জাতের মাছ ভারতে রপ্তানি হয়। রপ্তানির আগে মৎস্য অধিদপ্তরের লোকজন পরীক্ষা-নিরীক্ষা করে মাছের স্বাস্থ্য সনদ দেন।

সম্প্রতি এ স্টেশন দিয়ে মাছ রপ্তানি বেড়ে যায়। গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত তিন মাসে ১ কোটি ৮ লাখ টাকার ৫৪ হাজার কেজি মাছ রপ্তানি হয়। এতে সরকার ১ লাখ ৩২ হাজার ৫০০ টাকা রাজস্ব পায়।


আরো জানা গেছে,তিন-চার দিন আগে ত্রিপুরার স্থানীয় একটি বাজার থেকে কেনা মাছ খেয়ে সেখানকার কিছু লোক অসুস্থ হয়ে পড়ে। পরে পরীক্ষা-নিরীক্ষা করে ওই বাজারের মাছে ফরমালিন পাওয়া যায়। বিষয়টি সে দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এরপর রোববার থেকে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ মাছ আমদানি বন্ধ করে দেয়।

মাছ রপ্তানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট সোহেল রানা চৌধুরী বলেন, দুই দিন ধরে মাছ রপ্তানি হচ্ছে না। ফলে তাঁরা ব্যবসায়িক ক্ষতির মুখে পড়েছেন।


চাতলাপুর শুল্ক স্টেশনের দায়িত্বে থাকা সহকারী রাজস্ব কর্মকর্তা আতাউর রহমান মোবাইলে সংবাদমেইলকে বলেন, ‘শুধু বাংলাদেশ নয়, ভারতের বিভিন্ন রাজ্য থেকেও ত্রিপুরায় মাছ যায়। ভারতের অন্ধ্র প্রদেশ  থেকে আসা মাছে ফরমালিন পাওয়া গেছে বলে শুনেছি।’ তিনি বলেন, মাছ রপ্তানি পুনরায় চালু করতে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চলছে। এ ব্যাপারে দু-তিন দিনের মধ্যে দ্বিপক্ষীয় পাক্ষিক একটি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ সংবাদমেইলকে বলেন, ‘রপ্তানির আগে মাছের বিভিন্ন ধরনের পরীক্ষা হয়। এর মধ্যে ফরমালিনের পরীক্ষাও করা হয়। তা ছাড়া চাতলাপুর শুল্ক স্টেশন দিয়ে স্থানীয় বিভিন্ন খামারের মাছ রপ্তানি হয়।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ২:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ মার্চ ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত