শনিবার ২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

ভ্যারিয়েন্ট ওমিক্রন ঠেকাতে বাংলাদেশ কতটা প্রস্তুত

অনলাইন ডেস্ক : | রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

ভ্যারিয়েন্ট ওমিক্রন ঠেকাতে বাংলাদেশ কতটা প্রস্তুত

বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়েছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশাপাশি এ ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানীরাও। তারা বলছেন, করোনাভাইরাস ব্যাপকভাবে রূপান্তরিত হয়ে নতুন এই রূপ নিয়েছে। মারাত্মক হুমকি তৈরি করতে পারে এটি। নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় জরুরি পদক্ষেপ নিতে নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্টদের।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করা হচ্ছে। সব বিমানবন্দর, স্থলবন্দর বা দেশের সব প্রবেশপথে স্ক্রিনিং আরও জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে। সারা দেশে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে ও মাস্ক পরা নিশ্চিত করতে জেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া হচ্ছে। বিবিসির খবরে বলা হয়েছে, এক বিজ্ঞানী করোনার নতুন এই ভ্যারিয়েন্টকে ‘ভয়ংকর’ বলে আখ্যা দিয়েছেন। আরেক বিজ্ঞানী বলেছেন, এতটা ভয়ংকর ভ্যারিয়েন্ট তারা আগে দেখেননি।
এদিকে, ইউনিভার্সিটি অব কোয়াজুলু-নাটালের অধ্যাপক রিচার্ড লেসেলস বলেন, এই ভাইরাস নিয়ে উদ্বেগের কারণ হলো, এর সংক্রমণ ক্ষমতা তুলনামূলক বেশি। এ ছাড়া এই ভ্যারিয়েন্ট রোগ প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দিতে পারে। ওমিক্রন নিয়ে সিএনএনকে ব্রাউন ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক হেলথের ডিন আশিষ ঝা বলেছেন, ভ্যারিয়েন্টটি ভিন্ন আচরণ করছে। মনে হচ্ছে, এটি ডেলটার চেয়েও বেশি সংক্রামক।
দেশে করোনা নিয়ন্ত্রণে যাদের পরামর্শ নিয়ে সরকার পদক্ষেপ নেয় সেই কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি আজ রোববার (২৮ নভেম্বর) দুপুরে ওমিক্রন নিয়ে বৈঠকে বসছে। সেখানেই তারা সরকারকে পরামর্শ দেবে নতুন ভ্যারিয়েন্টটি রুখতে কী কী পদক্ষেপ নিতে হবে। ওমিক্রন ঠেকাতে সরকারকে কী পরার্মশ দিচ্ছেন জানতে চাইলে পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা বলেন, ‘অন্যান্য দেশ ইতোমধ্যে যেসব সিদ্ধান্ত নিয়েছে, আমাদের সিদ্ধান্তও সেটা হওয়া উচিত। দক্ষিণ আফ্রিকাসহ যে পাঁচটি দেশ রয়েছে, সেগুলোর সঙ্গে বাংলাদেশের ফ্লাইট বন্ধ তো করা উচিতই, সেই সঙ্গে ওই দেশগুলো থেকে যদি কোনও ভিজিটর অন্য দেশ ঘুরে দেশে আসে, ট্র্যাক করে তার আসাটাও বন্ধ করা হবে প্রথম কাজ।’
তিনি আরও বললেন, ‘যদি কেউ এসেও পড়ে, তবে তাকে বিমানবন্দরে আরটিপিসিআর টেস্ট করা এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে দেওয়া উচিত।’ অনেক দেশেই ওমিক্রন ছড়িয়ে গেলো মন্তব্য করে অধ্যাপক সহিদুল্লা বলেন, ‘এ নিয়ে আশঙ্কা রয়েছে খুব। সবাইকে এবার আগের চেয়ে ত্বরিত সিদ্ধান্ত নিতে হবে। যেটা ডেলটার সময় একটু হলেও দেরিতে হয়েছিল।’
স্বস্তির মনোভাব হতে পারে ঝুঁকির কারণ
গত কিছু দিন ধরে বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্ত শনাক্তের হার বেশ কমে এসেছে। এর ফলে সাধারণ মানুষের মধ্যে কিছুটা স্বস্তির মনোভাব চলে এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
এসব কারণে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে অবহেলা বাড়ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।
পাশাপাশি তুলনামূলক কম পরিমাণ ভ্যাকসিন দেয়ার কারণেও করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে ধারণা করছেন অনেক বিশেষজ্ঞ।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক সাইদুর রহমান মনে করেন, ভ্যাকসিন যে হারে দেয়া হয়েছে তাতে নতুন ভ্যারিয়েন্ট ঢুকে পড়লে আবার সংকট তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।
‘আমাদের জনসংখ্যার ৩০-৩৫ ভাগ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। এই অবস্থায় কোনো নতুন ভ্যারিয়েন্টের আক্রমণ ঘটলে আমরা সংকটের মধ্যে পড়বো।’
‘অনেক দেশেই ৮০-৯০ ভাগ মানুষ ভ্যাকসিনেটেড হওয়ার পরও দেখা গেছে যে নতুন ওয়েভ দেখা গেছে। সুতরাং আমি মনে করি এই বিষয়টি নিয়ে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে সতর্কতা নেয়া প্রয়োজন।’
-সূত্র : বিবিসি বাংলা, নিউজনাও২৪.কম

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৫:২৯ পূর্বাহ্ণ | রবিবার, ২৮ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত