বুধবার ১৯ জানুয়ারি, ২০২২ | ৫ মাঘ, ১৪২৮

ভাই অশিক্ষিত লোক মন্ত্রী হইছি

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭ | প্রিন্ট  

ভাই অশিক্ষিত লোক মন্ত্রী হইছি

পাঠাভ্যাস কর্মসূচির সেরা সংগঠকদের সম্মাননা দিতে এক অনুষ্ঠানের আয়োজন করে বিশ্বসাহিত্য কেন্দ্র। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিয়ে গিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, “আজকেও একজন আমাকে জিজ্ঞেস করেছেন, ‘আপনার পকেটে এতগুলো কলম কেন?’ আমি বললাম, ভাই, অশিক্ষিত লোক মন্ত্রী হইছি তো, এগুলো দেখে হয়তো লোকে বিশ্বাস করবে, নিশ্চয়ই অনেক গুরুত্বপূর্ণ লোক! তাই কয়েকটা কলম পকেটে রাখি।”

সোমবার বিকেল সাড়ে পাঁচটায় রাজধানী বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রের ইস্ফেন্দিয়ার জাহেদ মিলনায়তনে সম্মাননা উপলক্ষে পুরস্কার বিতরণ করা হয়।


এতে শিক্ষামন্ত্রী আরো বলেন, “ধান্দাবাজি করে ভবিষ্যতে রাজনীতি চলবে না, মন্ত্রিত্ব চলবে না, এমপিগিরিও চলবে না। যারা দেশকে নেতৃত্ব দেবেন, এগিয়ে নিয়ে যাবেন এবং দেশকে পরিচালনা করবেন, তাদের আরও বেশি জানতে হবে। আরও বেশি বই পড়তে হবে।”

নুরুল ইসলাম নাহিদ বলেন, “এইখানে আমি বক্তৃতা দিলাম আধা ঘণ্টা। অথচ ৩০ সেকেন্ডও পড়ে আসিনি। এই হলো আমাদের বাস্তব অবস্থা। এভাবে চলবে না। যে যেখানে আছেন, পড়তে হবে, অবশ্যই শিক্ষাসংক্রান্ত বিষয়গুলোতে আমাদের আরও গুরুত্ব দিতে হবে।”


নাহিদ বলেন, “ভালো জ্ঞান, প্রযুক্তি, ভালো দক্ষতা না থাকলে কোনো রাজনৈতিক নেতৃত্ব ভবিষ্যতে দেয়া যাবে না। এক ঘণ্টা বক্তৃতা দিলে ৩০ ঘণ্টা পড়া উচিত। এক হাজার মানুষের সামনে বক্তৃতা দিলে, তখন এক হাজার মানুষের এক হাজার ঘণ্টা সময় নষ্ট হয়। এই সময়টা যাতে ফলপ্রসূ করা যায়, সেই অনুসারে বক্তাকে আগে ভালো করে ৩০ ঘণ্টা পড়া উচিত।”

বিশ্বসাহিত্য কেন্দ্র ও শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্টের (সেকায়েপ) পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির মাধ্যমে দেশের ৬৪ জেলার ২৫০টি উপজেলার ১২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বই পড়ানো হচ্ছে। শিক্ষার্থীদের বই পড়ানোর কাজে সংগঠক হিসেবে দায়িত্ব নেন একজন শিক্ষক বা লাইব্রেরিয়ান। ২০১৬ সালে সারা দেশে ১ হাজার ১৮৪ জন সংগঠক সেরা সংগঠক হিসেবে নির্বাচিত হন।


আজকের অনুষ্ঠানে ঢাকা বিভাগের ৪৪টি উপজেলার ১৭৫ জন সেরা সংগঠককে পুরস্কার দেয়া হয়। সম্মাননা হিসেবে নির্বাচিত সেরা সংগঠকদের চার হাজার টাকার ব্যাংক ড্রাফট, বই ও সনদ দেয়া হয়।

সেকায়েপ প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব মাহামুদ-উল-হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, মাদরাসা ও কারিগরি বিভাগের ভারপ্রাপ্ত সচিব আলমগীর, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এসএম ওয়াহিদুজ্জামান বক্তব্য দেন।

সংবাদমেইল২৪.কম/এজে/এনআই

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত