বৃহস্পতিবার ৭ জুলাই, ২০২২ | ২৩ আষাঢ়, ১৪২৯

বড়লেখায় প্রাইমারি স্কুলে হিন্দু শিক্ষক দিয়ে চলছে ইসলাম ধর্মের ক্লাস

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | শনিবার, ২৮ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট  

বড়লেখায় প্রাইমারি স্কুলে হিন্দু শিক্ষক দিয়ে চলছে ইসলাম ধর্মের ক্লাস

বড়লেখা উপজেলার বিভিন্ন প্রাইমারি স্কুলে বছরের পর বছর ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পাঠদান চলছে হিন্দু শিক্ষক দিয়ে। ভিন্ন ধর্মের শিক্ষকরা বাধ্য হয়ে ইসলাম ধর্ম বিষয়ের পাঠদান করতে গিয়ে নিজেরা যেমন বিব্রত তেমনি শিশু বয়সে ধর্মীয় বিষয়ের প্রকৃত শিক্ষাগ্রহণ থেকে ছাত্রছাত্রীরাও বঞ্চিত হচ্ছে।

সরেজমিন উপজেলার সুজানগর ইউনিয়নের কটালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে জানা গেছে, ছয়জন শিক্ষক কর্মরত রয়েছেন। শিক্ষকদের সবাই হিন্দু ধর্মাবলম্বী হওয়ায় তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ইমলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের ক্লাস নিতে বাধ্য হন হিন্দু শিক্ষকরা।


প্রধান শিক্ষক রণজিৎ কুমার দাস জানান, আড়াইশ’ ছাত্রছাত্রীর প্রায় দুশ’ মুসলিম শিক্ষার্থী। প্রায় দেড় বছর ধরে কোনো মুসলিম শিক্ষক না থাকায় হিন্দু শিক্ষক দিয়ে ইসলাম ধর্মের ক্লাস চালিয়ে নিচ্ছেন। এত শিক্ষকদের যেমন সমস্যা হয় তেমনি ছাত্রছাত্রীরা সঠিক শিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত হচ্ছে।

দাসেরবাজার ইউনিয়নের উত্তর বাগিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোনো মুসলিম শিক্ষক না থাকায় অর্ধশত মুসলিম শিক্ষার্থী ইসলাম ধর্ম বিষয়ের পাঠগ্রহণ থেকে বঞ্চিত।


প্রধান শিক্ষক সুবোধ চন্দ্র দেবনাথ জানান, তিনিসহ চারজন শিক্ষকই হিন্দু ধর্মের। হিন্দু শিক্ষকরা ইসলাম ধর্ম শিক্ষার ক্লাসে গেলেও পাঠদানে মনযোগী না হওয়া স্বাভাবিক। এতে মুসলিম ছাত্রছাত্রীরা স্বভাবতই ধর্মীয় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। কটালপুর ও উত্তর বাগিরপার সরকারি প্রাইমারি স্কুল ছাড়াও উপজেলার আরও কয়েকটি স্কুলে হিন্দু শিক্ষক দিয়ে ইসলাম ধর্মের ক্লাস চালিয়ে নেয়া হচ্ছে।

উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার অরবিন্দ কর্মকার জানান, পোস্টিংয়ের সময় কোন শিক্ষক হিন্দু আর কোন শিক্ষক মুসলিম এ বিষয়টি না দেখার কারণে অনেক স্কুলে শুধু হিন্দু শিক্ষক কর্মরত রয়েছেন। এজন্য বাধ্য হয়ে হিন্দু শিক্ষক ইসলাম ধর্ম শিক্ষা বিষয়ের পাঠদান করছেন। তবে এ বিষয়টি সমন্বয় করার চেষ্টা চলছে।


সংবাদমেইল২৪.কম/আবদুর রব/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১১:০৭ পূর্বাহ্ণ | শনিবার, ২৮ জানুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত