রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত করোনার টিকা নিলে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করা যাবে

সংবাদ মেইল ডেস্ক | রবিবার, ১০ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত করোনার টিকা নিলে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করা যাবে
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) বিদেশিদের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণে নতুন নির্দেশনা জারি করেছে। স্থানীয় সময় গত 8 অক্টোবর  শুক্রবার জারি করা নির্দেশনায় বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুমোদিত করোনার টিকা নেওয়া থাকলে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করা যাবে।
এর আগে গত ২০ সেপ্টেম্বর হোয়াইট হাউস জানিয়েছিল, করোনার পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকলে আগামী নভেম্বর থেকে ৩৩টি দেশের নাগরিকদের জন্য আকাশপথে ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। ওই তালিকায় ছিল চীন, ভারত, ব্রাজিলসহ ইউরোপের বেশির ভাগ দেশ। তবে করোনার টিকার পূর্ণ ডোজ নিলে এই সুযোগ মিলবে, তখন তা জানানো হয়নি।
নতুন নির্দেশনা অনুযায়ী, ছয়টি প্রতিষ্ঠানের টিকা নেওয়া থাকলে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা যাবে। এফডিএ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওই টিকাগুলোর অনুমোদন দিয়েছে। তবে ছয় প্রতিষ্ঠানের নাম রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়নি।সিডিসি জানিয়েছে, কোন কোন টিকা নিলে বিদেশি পর্যটকেরা যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাবেন চলতি সপ্তাহের শুরুতে তা এয়ারলাইনসগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে। বাকি নির্দেশনা ও তথ্য তাদের পরবর্তী সময়ে জানানো হবে। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপকে সন্তোষজনক বলে উল্লেখ করেছে আমেরিকান এয়ারলাইনস, ডেলটা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনসসহ বিভিন্ন এয়ারলাইনসের প্রতিনিধিত্বকারী বাণিজ্যিক জোট ‘এয়ারলাইনস ফর আমেরিকা’। আগে থেকেই ডব্লিউএইচও অনুমোদিত টিকাগুলো যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে গ্রহণের জন্য মার্কিন প্রশাসনকে চাপ দিয়ে আসছিল বিভিন্ন দেশ।
: সূত্র : বিবিসি ও রয়টার্স
Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:৩৩ পূর্বাহ্ণ | রবিবার, ১০ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত