রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

নিউজিল্যান্ডের কাছে হারলো ৮ উইকেটে

বিশ্বকাপ থেকে বিদায়ের শঙ্কা ভারত শিবিরে

নিজস্ব প্রতিবেদক | রবিবার, ৩১ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

বিশ্বকাপ থেকে বিদায়ের শঙ্কা ভারত শিবিরে

ভারতকে উড়িয়ে দুর্দান্ত জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। এরই সাথে সুপার টুয়েলভ থেকে বিদায়ের শঙ্কাও উঁকি দিচ্ছে ভারত শিবিরে। অথচ চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল ছিল বিরাট কোহলিদের।
প্রথম ম্যাচে পাকিস্তানের সঙ্গে ১০ উইকেটের বিশাল ব্যবধানে পরাজয়ের পর নিউজিল্যান্ডের কাছেও হেরেছে ৮ উইকেটের ব্যবধানে। তাও ৩৩ বল হাতে রেখে। টানা দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে কঠোর সমালোচনা মুখে পড়েছে বিরাট কোহলিরা।
রোববার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়ে যায় ভারত। ট্রেন্ট বোল্টের গতির বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ওপোনার ইশান কিশান। ২০ ওভারে তাদের ইনিংস থামে ৭ উইকেটে ১১০ রানে।
১১১ রানের স্কোর তাড়া করতে নেমে ৩৩ বল হাতে রেখে ৮ উইকেটের জয় পায় নিউজিল্যান্ড। দলের জয়ে ৩৫ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় দলীয় সর্বোচ্চ ৪৯ রান করেন ওপেনার ড্যারিল মিচেল। ৩১ বলে তিনটি বাউন্ডারিতে ৩৩ রান করে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন অধিনায়ক কেন উইলিয়ামসন।
সুরাইয়া কুমার যাদবের পরিবর্তে সুযোগ পেয়ে ওপেনিংয়ে নেমে মাত্র ৮ বলে ৪ রান করে ফেরেন ইশান। তার বিদায়ে ২.৫ ওভারে ১১ রানে প্রথম উইকেট হারায় ভারত। ইশান কিশান দলে ফেরায় ওপেনিং পজিশন ছাড়েন রোহিত শর্মা। তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমেই ইশান কিশানের মতো ট্রেন্ট বোল্টের বলে ক্যাচ তুলে দেন রোহিত শর্মাও। লংঅনে ফিল্ডিংয়ে দাঁড়িয়ে থাকা এডাম মিলনির হাতে বলটি পড়ে। কিন্তু সহজ ক্যাচটি তার হাত ফসকে পড়ে যায়। শূন্য রানে লাইফ পান ভারতীয় এ তারকা ওপেনার।
৫.৫ ওভারে দলীয় ৩৫ রানে টিম সাউদির বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন অন্য ওপেনার লোকেশ রাহুল। দলীয় ৪০ রানে ক্যাচ তুলে দিয়ে ফেরেন শূন্য রানে ক্যাচ তুলে দেওয়া রোহিত শর্মা। সাজঘরে ফেরার আগে ১৪ বলে এক চার ও এক ছক্কায় ১৪ রান করেন তিনি।
রোহিত আউট হওয়ার পর উইকেটে বেশি সময় স্থায়ী হতে পারেননি অধিনায়ক বিরাট কোহলি। ইস সৌদির বলে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তিনি। তার আগে ১৭ বলে মাত্র ৯ রান করার সুযোগ পান কোহলি।
দলীয় ৭০ রানে ফেরেন ঋষভ পন্থ। অ্যাডাম মিলনির বলে বোল্ড হয়ে ফেরেন এ উইকেটকিপার ব্যাটসম্যান। ১৯ বলে মাত্র ১২ রান করার সুযোগ পান তিনি। এরপর ১৯তম ওভারে দলীয় ৯৪ রানে আউট হন হার্দিক পান্ডিয়া ও শার্দুল ঠাকুর। দলকে সম্মানজনক স্কোর উপহার দিতে শেষ দিকে চেষ্টা করে যান রবিন্দ্র জাদেজা। তিনি ১৯ বলে দুই চার ও এক ছক্কায় দলীয় সর্বোচ্চ ২৬ রান করে অপরাজিত থাকেন।

এদিকে ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি এমন পরাজয়কে বেশ উদ্ভট বলে মন্তব্য করলেন। জানালেন, দলের খেলোয়াড়দের মধ্যে সাহসের অভাব ছিল। তাই তারা হেরেছে।  ম্যাচ হারের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কোহলি বলেন, ‘বেশ উদ্ভট। আমি মনে করি না আমরা ব্যাট বা বল নিয়ে যথেষ্ট সাহসী ছিলাম। এ হার নিয়ে কোনো অযুহাত দেখাতে পারব না। কিন্তু আমরা যখন মাঠে নামলাম তখন আমরা সাহসী ছিলাম না। হ্যাঁ ভারতীয় ক্রিকেটারদের কাছে সমর্থকদের প্রত্যাশা অনেক। শুধু ভক্তদের কাছ থেকে নয়, খেলোয়াড়দেরও। যে কারণে মাঠে খেলোয়াড়রা সবসময় কঠিন চাপে থাকে এবং বছরের পর বছর ধরে আমরা এই চাপ নিয়েই খেলেছি। ভারতের হয়ে যারা খেলে তাদের সবাইকে এই চাপ সহ্য করেই খেলে যেতে হবে।আর যখন একটি দল হিসাবে একসাথে মোকাবিলা করা হয় তখন এই অসীম চাপ কাটিয়ে উঠা যায়। আর এই বিষয়টিই আমরা এই দুটি ম্যাচে করতে পারিনি। তবে আমি মনে করি আমরা এখনো হারিয়ে যায়নি, সামনে অনেক ক্রিকেট খেলা বাকি আছে।’সংক্ষিপ্ত স্কোর
ভারত: ২০ ওভারে ১১০/৭ রান (রবিন্দ্র জাদেজা ২৬*, হার্দিক পান্ডিয়া ২৩, লোকেশ রাহুল ১৮, রোহিত শর্মা ১৪, ঋষভ পন্থ ১২; ট্রেন্ট বোল্ট ৩/২০, ইস সৌদি ২/১৭)।
নিউজিল্যান্ড: ১৪.৩ ওভারে ১১১/২ রান (ড্যারিল মিচেল ৪৯, কেন উইলিয়ামস ৩১*, মার্টিন গাপটিল ২০)।
ফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।


 

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১১:১৯ অপরাহ্ণ | রবিবার, ৩১ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত