সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

বিদেশ ফেরতরা পাবেন জনপ্রতি সাড়ে ১৩ হাজার টাকা করে

অনলাইন ডেস্ক : | শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

বিদেশ ফেরতরা পাবেন জনপ্রতি সাড়ে ১৩ হাজার টাকা করে

দেশের ৩০ জেলায় প্রবাসীদের জন্য ওয়েলফেয়ার সেন্টার স্থাপন করবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। এসব ওয়েলফেরার সেন্টার থেকে প্রশিক্ষণ নেওয়া ২ লাখ কর্মীর প্রত্যেকে প্রণোদনা হিসেবে ১৩ হাজার ৫০০ টাকা করে পাবেন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও বিশ্বব্যাংকের মধ্যে কোভিডফেরত (কোভিডের কারণে বিদেশফেরত) কর্মীদের রিইন্টিগ্রেশন প্রজেক্টের সাবসিডি চুক্তি সই হয়। চুক্তি সই অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।


ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও বিশ্বব্যাংকের মধ্যে কোভিডফেরত কর্মীদের রিইন্টিগ্রেশন প্রজেক্ট থেকে এসব ওয়েলফেয়ার সেন্টার স্থাপন করা হবে। এই প্রকল্পে ব্যয় হবে ৪২৭ কোটি টাকা। ওয়েলফেয়ার সেন্টারে কোভিডফেরত কর্মীদের প্রশিক্ষণ প্রদান শেষে যাচাই-বাছাই করে ২ লাখ কর্মীকে ১৩ হাজার ৫০০ টাকা করে প্রণোদনা দেওয়া হবে। এক্ষেত্রে বয়স্ক, নারী ও খুব বেশি অর্থের প্রয়োজন যাদের, তাদেরকে অগ্রাধিকার দেওয়া হবে।  এ ছাড়া এই প্রকল্প থেকে ২৫ হাজার ৫০০ বিদেশ ফেরত কর্মীকে রিকগনেশন অব প্রাইম লার্নিং সার্টিফিকেটও দেওয়া হবে।

সচিব আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, এই প্রকল্পের অধীনে দেশের ৩০ জেলায় ৩০টা ওয়েলফেয়ার সেন্টার চালু করা হবে। এর মাধ্যমে যারা করোনার সময়ে বিদেশ থেকে এসেছেন তারা আমাদের সহযোগিতা পাবেন। বিদেশফেরত প্রবাসীদের আমরা একটা প্রণোদনা দেবো। তাকে আমরা কতকগুলো সার্ভিস প্রোভাইড করবো আগে। সেই সার্ভিসগুলো হচ্ছে যেখানে প্রশিক্ষণ দেবে সেখানে তিনি কীভাবে প্রশিক্ষণ নেবেন, তিনি কীভাবে আত্মকর্মসংস্থানে নিযুক্ত হবেন, তিনি কিভাবে ব্যাংক লোন পাবেন ইত্যাদি। এছাড়া ২৫ হাজার ৫০০ প্রশিক্ষণ সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা করা হবে। তার খরচ তাই এই প্রকল্প থেকেই বহন করা হবে। এই সার্টিফিকেট দিয়ে তিনি বিদেশে যেতে পারবেন, দেশেও কাজ করতে পারবেন।


তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে আমাদের বেশ কয়েকটি উদ্দেশ্য হাসিল হবে। একটা হচ্ছে বড় একটা ডাটাবেজ তৈরি হবে। কারা কারা দেশে ফিরেছেন তাদের একটা প্রোফাইল তৈরি হবে এবং ভবিষ্যতে তাদের যদি কোনো সহযোগিতা প্রয়োজন হয় সেই সহযোগিতা আমরা দিতে পারব। আমাদের ওয়েলফেয়ার কল্যাণ বোর্ডের সক্ষমতা বাড়বে। অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমানসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ২:৫১ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত