সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

বারবার ঘুম ভাঙার বিপদ

অনলাইন ডেস্ক | রবিবার, ১৭ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

বারবার ঘুম ভাঙার বিপদ

একজন প্রাপ্তবয়স্ক মানুষের রোজ সাত থেকে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। নানা কারণে অনেকেরই তার চেয়ে কম ঘুম হয়। কম ঘুম বহু শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। রক্তচাপ বৃদ্ধি, স্নায়ুর সমস্যা তো আছেই, তার সঙ্গে অবসাদের সমস্যাও বাড়তে পারে কম ঘুমালে। তবে বেশি সময় বিছানায় থাকলেও কারও কারও বার বার ঘুম ভেঙে যায়। এটি আরও বড় বিপদের কারণ হতে পারে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব মেডিসিন’ বিভাগের গবেষকরা পরীক্ষার মধ্য দিয়ে দেখিয়েছেন, বার বার ঘুম ভেঙে গেলে তা শরীরের মারাত্মক ক্ষতি করে। সেই ক্ষতির পরিমাণ কম ঘুমের চেয়েও বেশি। পরীক্ষার জন্য গবেষকরা ৫০ জন স্বেচ্ছাসেবীকে বেছে নিয়েছিলেন। তাদের দুটি দলে ভাগ করা হয়। প্রথম দলের সদস্যদের জোর করে দীর্ঘক্ষণ জাগিয়ে রাখা হয়। কিন্তু একবার ঘুমিয়ে পড়লে, তাদের আর বিরক্ত করা হয়নি। দ্বিতীয় দলের সদস্যদের তাড়াতাড়ি ঘুমাতে যেতে দেওয়া হলেও বার বার ঘুম ভাঙানো হয়। টানা তিন রাত দুটি দলকে এমন পরিস্থিতির মধ্যে রেখেছিলেন গবেষকরা।

আন্তর্জাতিক ‘স্লিপ’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, যাদের ঘুম বার বার ভেঙেছে, তাদের ইতিবাচক মানসিকতায় ঘাটতি লক্ষ্য করা গেছে। এমনকি যারা প্রয়োজনের চেয়েও কম ঘুমিয়েছেন, তাদের ক্ষতির পরিমাণও তুলনায় কম। বিষয়টি শুধু ইতিবাচক মানসিকতায় ঘাটতিই নয়, তার সঙ্গে বেড়েছে হৃদযন্ত্রের গতি। ফলে বেড়েছে হৃদ্‌রোগের আশঙ্কাও।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:৩৫ পূর্বাহ্ণ | রবিবার, ১৭ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত